প্রস্তুতি ম্যাচে হেরেও লাভ হয়েছে বাংলাদেশের

ক্রিকেট খেলাধুলা

বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ শুরু হবে আগামী ১৩ তারিখে। তার আগে আজ এক প্রস্তুতি ম্যাচে স্বাগতিক একাদশের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। আর এই ম্যাচে হেরেছে টাইগাররা। প্রস্তুতি ম্যাচে স্বাগতিকরা টস জিতে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রন জানায় বাংলাদেশকে। ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মাত্র ৩১ রানের মধ্যেই হারায় চারটি উইকেট। সৌম্য ১, লিটন দাস ৩, মুমিনুল হক ৬ এবং মিঠুন আউট হয় এক রান করে।

এরপর রিয়াদ এবং মুশফিক মিলে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যায়। দুজনে মিলে ১০৮ রানের জুটি গড়েন। অর্ধশতক করেন দুজনেই। ৪৬ বলে অর্ধশতক করা মুশফিক আউট হন ৬২ রান করে। ১৩৯ রানের মাথায় আউট হন তিনি। এরপর ৬৬ বলে অর্ধশতক পূর্ন করা রিয়াদ আউট হন ৮৮ বলে ৭২ রান করে। এই দুজনের বিদায়ের পর ব্যাট হাতে জ্বলে উঠেন সাব্বির রহমান। ৪১ বলে ৪০ রান করেন তিনি। শেষ পর্যন্ত বাংলাদেশ অল আউট হয় ২৪৮ রানে।

জবাব দিতে নেমে উড়ন্ত সূচনা করে নিউজিল্যান্ড। তাদের ওপেনিং জুটি ভাঙে রাভাল ৫২ রান করে নাঈম হাসানের বলে আউট হলে। এরপর ১৩৩ রানের মাহমুদউল্লাহ রিয়াদের শিকার হয়ে আউট হয় সোলিয়া। ১১ রান করে আউট হন তিনি। তবে এই জুটিতে অপ্রতিরোধ্য ভাবে এগিয়ে যেতে থাকে নিউজিল্যান্ড। ১৮০ রান পর্যন্ত আসে এই জুটিতে।

পরে মুস্তাফিজ এবং সৌম্যর জোড়া আঘাত। মুস্তাফিজ আউট করেন ৯২ রান করা ফ্লেচারকে। সৌম্য আউট করেন ১৭ রান করা রাভিন্দ্রাকে। ম্যাচে ১৮৮ রানে চতুর্থ উইকেট হারানো নিউজিল্যান্ডের উপর চেপে বসে বাংলাদেশি বোলাররা। এরপর মিরাজের পর রিয়াদের জোড়া আঘাতে ৭টি উইকেটে পরিণত হয় নিউজিল্যান্ড। আবারো আঘাত হানে মুস্তাফিজ। তবে চেপে ধরেও শেষ পর্যন্ত জিততে পারেনি টাইগাররা। ২ ওভার বাকি থাকতেই ২ উই্কেটের শ্বাসরুদ্ধকর এক ম্যাচ হারে বাংলাদেশ।

তবে ম্যাচে হেরেও অচেনা কন্ডিশনে বল হাতে মোস্তাফিজ-মিরাজ-মাহমুদউল্লাহ যে ভেলকি দেখিয়েছে তা বাংলাদেশেরই লাভ হয়েছে। কেননা এই তিনজন প্রত্যেকে দুটি পেয়েছেন। মাহমুদউল্লাহ-মুশফিকের ব্যাটে রান আসায় সিরিজের জন্য বেশ কাজে দেবে। এছাড়া দীর্ঘ দিন পর রানে ফিরেছেন সাব্বির। শেষ দিকে তার ৪১ বলে ৪০ রানের ইনিংস ছিল দেখার মতো।