ফেইসবুকের মাধ্যমেই চুরি গেল অর্থ

ই-কমার্স বিজ্ঞান ও প্রযুক্তি

যুক্তরাজ্যে ভারতীয় বংশোদ্ভূত এক ইয়োগা প্রশিক্ষকের ফেইসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে ১১ হাজার ৮৭৮ পাউন্ড হাতিয়ে নেওয়া হয়েছে।

জাসবির মান নামে ওই ব্যক্তি ওয়ার্কশায়ারে একটি ইয়োগা স্টুডিও চালান। এ কারণে সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে প্রায়ই তাকে বিজ্ঞাপন দিতে হয়। বিজ্ঞাপন দেওয়ার জন্য তার ডেবিট কার্ডের তথ্য তিনি ফেইসবুকেই সেইভ করে রেখেছিলেন। এটাই তার জন্য কাল হয়ে দাঁড়ায়।

ফেইসবুক আইডি হ্যাক করার পর হ্যাকাররা তার ডেবিট কার্ডের তথ্য ব্যবহার করে পোকার নিয়ে জুয়া খেলার সাইটে গিয়ে ১১০ বার লেনদেন করে।

প্রতি বার বিজ্ঞাপনের জন্য তার ৩০ পাউন্ডের মতো খরচ হয়ে থাকে। কিন্তু তার অ্যাকাউন্ট থেকে হঠাৎ করেই ২১ থেকে ২১৫ ডলারের লেনদেন হওয়ায় বিষয়টি তিনি ধরে ফেলেন।

ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তার ডেবিট কার্ডটি বাতিল করে দেওয়া হয়। পাশাপাশি তার ফেইসবুক থেকেও ডেবিট কার্ডের তথ্য সরাতে বলা হয়।
এঘটনায় ফেইসবুক তাকে অর্ধেক টাকা ফিরিয়ে দেয়। এরপরে হঠাৎ করেই তার ফেইসবুক অ্যাকাউন্ট থেকে লেনদেন সংক্রান্ত সকল তথ্য মুছে যায়। ফেইসবুকও রিফান্ড দেওয়া বন্ধ করে দেয়।

পরে দ্য টেলিগ্রাফ পত্রিকার চাপ পড়ে ও তার ব্যাংকের হস্তক্ষেপে ফেইসবুক তাকে পুরো অর্থ ফেরত দিতে বাধ্য হয়।

এঘটনায় তিনি জানিয়েছেন, অনেকেরই ফেইসবুক অ্যাকাউন্টে পেইড ফর সার্ভিসেস সুবিধা যুক্ত থাকতে পারে। অ্যাপ, গেইম কিংবা অনলাইন শপিং সাইটগুলো থেকে জিনিস কিনতে গেলে ব্যবহারকারীর ব্যাপারে ফেইসবুক প্রথমবারই শুধু যাচাই বাছাই করে থাকে। কিন্তু পরবর্তীতে লেনদেনগুলোর সময় ক্রেতা সম্পর্কে যাচাই বাছাই করা হয় না। একারণেই সমস্যা হয়ে থাকে।

সূত্র: গ্যাজেটস নাউ