ফেসবুকের ‘লোকাল’ সার্চ ইঞ্জিন অ্যাপ এর যত ফিচার

বিজ্ঞান ও প্রযুক্তি

ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকের ‘লোকাল’ অ্যাপ ফিচার্সের  মাধ্যমে রেস্টুরেন্ট, স্থানীয় ব্যবসা বা অনলাইন ভিত্তিক সেবা দানকারী এবং পণ্য সরবরহকারী প্রতিষ্ঠানসহ সব ধরনের তথ্যের খোঁজ পাবেন। স্থানীয় অনুসন্ধান সহ  গুগল এর স্থানীয় সার্চ রেজাল্টের মাধ্যমে শীর্ষস্থানেয় ব্যবসা বা সেবা প্রতিষ্ঠানের মানচিত্র সহ নির্দেশাবলী দেবে।
স্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠানের সব তথ্য জানা যাবে এবং ওইসব প্রতিষ্ঠান সম্পর্কে ফেসবুক ব্যবহারকারীদের পর্যালোচনা বা রিভিউ গুলোও জানা যাবে। অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইওএস- উভয় ডিভাইসে ব্যবহার করা যাবে।
টেকক্রাঞ্চ-এর এক রিপোর্ট থেকে জানা যায় গত শুক্রবার যুক্তরাষ্ট্রে আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনের জন্য এই অ্যাপটি লঞ্চ করা হয়।
লোকাল অ্যাপটির মাধ্যমে ফেসবুকের ৭০ মিলিয়ন ব্যবসায়ী পেজের তথ্য,পর্যালোচনা ও বন্ধুদের চেক-ইন সব তথ্যই জানা যাবে। মূলত এটি একটি একক সার্চ ইঞ্জিন হিসেবে কাজ করবে।
লোকাল-এর পণ্য ব্যবস্থাপক আদিত্য কুলাল বলেন, এই নতুন অ্যাপটি আপনি খুব সহজেই কী করবেন, কোথায় যাবেন, কোথায় খেতে যাবেন বা আপনার কী প্রয়োজন-এসব বিষয়ে আপনাকে তথ্য দিয়ে সহযোগিতা করবে। তবে সে ক্ষেত্রে সার্চে প্রথম সারিতে চলে আসবে, যাদের পেইজ এবং ব্যবসা প্রতিষ্ঠানে পাবলিক রিভিউ ভালো।

লোকাল অ্যাপটি ক্যালেন্ডার এবং ইভেন্ট তালিকাগুলোকে একত্রিত করবে যার মাধ্যমে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি ফোর স্কয়ার এবং ইয়াম্প-এর মতো অ্যাপের কাছাকাছি জায়গায় পৌঁছবে বলে ধারণা করা হচ্ছে।

নীচের ছবিটি নভেম্বর ২০১৫ এবং জুন ২০১৭ থেকে স্ক্রিনশটগুলির তুলনামূলক ফ্রিকোতে ইতালীয় রেস্টুরেন্টগুলির ফলাফল। এটি একটি তালিকা তৈরি করে পার্থক্য অবস্থান তথ্য ব্যাখ্যা করে।

উপরের অনুসন্ধান বাক্স থেকে অনেক অনুসন্ধান ব্যবহারকারীর অবস্থানের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে তিন মাইলের মধ্যে ফলাফল প্রদান করে, অথবা – অনুসন্ধানে স্থান নির্দিষ্ট করে দিয়েও সার্চ করতে পারবে ব্যবহার করি।

ফেসবুকের আরও দু’টি নতুন ফিচার পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এর মধ্যে একটি হলো রেড এনভেলাপস যা ব্যবহারকারীদের এই প্ল্যাটফর্ম থেকে অন্যদের কাছে অর্থ প্রেরণ করতে সাহায্য করবে। অন্যটি হলো ব্রেকিং নিউজ যার মাধ্যমে প্রকাশকরা তাদের চারপাশের সর্বশেষ ঘটনা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে পারবে।

সূত্র: গেজেটস নাউ

Tagged