ফেসবুকে বাজছে তার বিচ্ছেদী বাঁশি আর কণ্ঠ

বিনোদন

কাঁদছে নেত্রকোনার বাউল বাড়ি। যা তিনি তিল তিল করে গড়ে তুলেছেন এতকাল ধরে। ফেসবুক, বাংলাদেশ- বুঝি আজ তার প্রয়াণেরই শোকবই। গেল রাত (২৪ নভেম্বর) আনুমানিক আড়াইটার দিকে তিনি চলে গেলেন লাইফ সাপোর্টের বেড়াজাল পেরিয়ে। না, এই শহর কিংবা শহীদ মিনারে তাকে নিয়ে কোনও কুচকাওয়াজ হলো না। হাত-পা ছড়িয়ে জানায়নি কেউ শেষ প্রস্থানের আনুষ্ঠানিক স্যালুট।

গেল কয়েক ঘণ্টায় দুটি জানাজা কিংবা যা কিছু, তার পুরোটাই দ্রুতলয়ে এবং নীরবে হাতে গোনা ক’জন চেনা মুখের হাজিরায়। এত যে দায়হীনতা- তবুও একটা শূন্যতার চাদর বুঝি ছড়িয়ে গেলেন তিনি, শেষ কুয়াশা ভোরে। সর্বত্র কেন যেনও মনে হয় বেজেই চলছে তার হৃদয় নিংড়ানো বাঁশী অথবা হাহাকারে ভরা সেই কণ্ঠ- বিচ্ছেদের বাজারে গিয়া/ তোমার প্রেম বিকি দিয়া/ করবো না প্রেম আর যদি কেউ কয়…বন্ধুরে।
এই কিংবদন্তি বাউল কিংবা নন্দিত বংশীবাদক বারী সিদ্দিকীর প্রস্থানে শুক্রবার সকাল থেকে ফেসবুকে মত প্রকাশ করেছেন অনেকেই। যার বেশিভাগই তার বিভিন্ন গানের লাইন ধরে শোক প্রকাশ করছেন। তার কিছু তুলে আনার চেষ্টা ছিল এই সংকলনে।

কুমার বিশ্বজিৎ, সংগীতশিল্পী: ভালো থাকিস মামা (বারী সিদ্দিকী)। দেখা হবে।
আনজাম মাসুদ, নির্মাতা-উপস্থাপক: গান শোনাতে কিংবা বাঁশির সুর শোনাতে পৃথিবীর বহু দেশেই গিয়েছেন আমাদের বারী সিদ্দিকী। আবার আমাদের মাঝে ফিরেও এসেছেন। কিন্তু আজ  তিনি এমন এক দেশে চলে গেছেন,যেখান থেকে আর কোনওদিন ফিরবেন না। আর কোনওদিন আমাদের গান শোনাবেন না। বাঁশির সম্মোহনী সুরে আমাদের মোহিত করবে না।
মহান আল্লাহতালা তাঁকে জান্নাত নসিব করুন আমিন।।
রাহুল আনন্দ, জলের গান: ‘শুয়া চাঁন পাখি আমার/ আমি ডাকিতাছি তুমি ঘুমাইছ নাকি?’
পাখিটা আর নাই!
ভালো থাকবেন গুরুজী অন্যলোকে…
রন্টি, কণ্ঠশিল্পী: অনেক শ্রদ্ধা, বারী সিদ্দিকী স্যার-এর জন্য। আল্লাহ তাঁকে বেহেশত নসিব করুন।
ভাবনা, অভিনেত্রী: ভালো থাকবেন বারী সিদ্দিকী। আত্মার শান্তি কামনা করছি।
আহমেদ হুমায়ুন, সংগীত পরিচালক: বারী সিদ্দিকী ভাইকে নিয়ে প্রায় ছোটবেলায় সিনেমার জন্য একটি গান করেছিলাম। গানটি গেয়ে উনি আমাকে অনেক দোয়া করেছিলেন।অথচ কী দুর্ভাগ্য আমার গানটা মুক্তি পায়নি আজও ।
আজ  বারী ভাই চিরতরে চলে গেলেন না ফেরার দেশে। যেখানেই থাকুন ভাল থাকুন ভাইয়া।
দেলোয়ার আরজুদা শরফ, গীতিকার: আমি যদি যাইগো মরে/ আমার লাশটা বুকে ধরে/ আমার লাইগা বন্ধু তোরা কান্না জুড়িসনা…
আঁখি আলমগীর, কণ্ঠশিল্পী: রেস্ট ইন পিচ বারী ভাই। ইউ উইল বি মিসড।
পুলক, কণ্ঠশিল্পী: গত আট দশ বছরে একে একে চলে গেছেন অনেক কিংবদন্তি। যারা নক্ষত্র হয়ে জ্বলে থাকবেন পৃথিবীর আকাশে। যাদের সৃষ্টি চিরকাল বাঁচিয়ে রাখবেন তাদের। এবার আরেক নক্ষত্রের পতন হলো। প্রিয় বারী সিদ্দিকী স্যার, যেখানেই থাকুন ভালো থাকুন। ম্যা গড গিভ ইউ জান্নাত।
প্রীতম আহমেদ, সংগীতশিল্পী: যেখানেই থাকেন ভালো থাকবেন বারী ভাই। আপনার মোহনীয় বাঁশির সুর ও কণ্ঠ যাদুর কাছে চিরকাল ঋণী থাকবে বাংলাদেশ।
দীপঙ্কর দীপন, চলচ্চিত্র নির্মাতা: আপনাকে লাইভ যে দেখেনাই সে জানে না আপনার বিশালতা। আজ আপনি একেবারে লাইভ পারফরমেন্স ছেড়ে রেকর্ডেড গানে ঢুকে গেলেন।
সকাল থেকে বার বার মনে হলো, বিশাল আকাশটা ছোট্ট একটা দেয়াশলাই বাক্সে ঢুকে গেল।
শফিক তুহিন, সংগীতশিল্পী: আরআইপি, বারী সিদ্দিকী।
আপনার কণ্ঠের যাদু আর বাঁশির সুর বাংলার আকাশে বাতাসে ছড়িয়ে থাকবে কাল থেকে মহাকাল।
যেখানে থাকবেন ভালো থাকবেন, বিনম্র শ্রদ্ধা।
নোলক বাবু, কণ্ঠশিল্পী: আমাদের সবার প্রিয় সংগীতশিল্পী বারী সিদ্দিকী স্যার মারা গেছেন (ইন্না…রাজিউন)।
স্যার এর স্মরণে আজ (শুক্রবার) আমি থাকছি যমুনা টিভি লাইভে। রাত ১১টা ৪৫ মিনিটে। সবাইকে দেখার আমন্ত্রণ রইলো।

মোহাম্মদ রফিকউজ্জামান, গীতিকবি: বাঁশির যাদুকর ও কণ্ঠশিল্পী বারী সিদ্দিকী চলে গেছেন এপারের সব ডাক পেছনে ফেলে। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন।
অনিমেষ আইচ, চলচ্চিত্র নির্মাতা: হাজার বছর আপনার সুর বেঁচে থাকবে। শ্রদ্ধা, হে মহান সুরের মানুষ বারী সিদ্দিকী।
সালমা, কণ্ঠশিল্পী: বারী আঙ্কেল চলেই গেলেন। ওপারে অনেক অনেক ভালো থাকবেন। আমিন।
রওনক হাসান, নাট্যকার-অভিনেতা: চলে যাওয়া মানে প্রস্থান নয়, চলে যাওয়া মানে নয় বন্ধন ছিন্ন করা আদ্র রজনী…চলে গেলে…তারও অধিক কিছু থেকে যাবে… তোমার না থাকা জুড়ে।
প্রিয় শিল্পী, শান্তিতে থাকুন। ভালোবাসায়…।
শহীদ, কণ্ঠশিল্পী: রজনী হইলো অবসান, আর নিশীথে আসিবে না বন্ধু কালাচাঁন…।ভালো থাকুন বারী ভাই।
লোপা হোসেইন, কণ্ঠশিল্পী: আমার গায়ে যত দুঃখ সয়, বন্ধুয়ারে করো তোমার মনে যাহা লয়…
অবশেষে সকল গুজব-গুঞ্জনের ওপারে চলে গেলেন যাদুকরী কণ্ঠের শিল্পী বারী সিদ্দিকী। আল্লাহ তাঁকে ওপারে শান্তিতে রাখুন।
মোস্তাফিজুর রহমান মানিক, চলচ্চিত্র নির্মাতা: আমি একটা জিন্দা লাশ/ কাটিস নারে জংলার বাঁশ/ আমার লাইগা সাড়ে তিন হাত কবর খুঁড়িস না…
শ্রদ্ধা, ভালোবাসা, ভালো থাকবেন।
সুমি, চিরকুট ব্যান্ড: আমি পিরিতের অনলে পোড়া; মরার পরে আমায় ভুলিস না…।
ভাল থাকবেন সুয়াচান পাখি!
সেলিম আশরাফ, সুরকার: ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাহে রাজিউন। যে ‘বারী’ বাংলাদেশের সংগীত ভুবনকে সুরের অমৃত বারিধারায় প্লাবিত করতো সেই বারী আর কোনওদিন বারিবর্ষণ করবে না। বারী তার আপন বাড়িতে অনন্তকালের জন্য ফিরে গেছে।
হে দয়াময় মহান সৃষ্টিকর্তা আল্লাহ রাব্বুল আলামিন,তুমি তোমার প্রিয় বান্দার আত্মার প্রতি শান্তির বারিবর্ষণ কোরো। আমিন।
মাহমুদ জুয়েল, সংগীতশিল্পী: বারী সিদ্দিকী, যার গান আর বাঁশি সরাসরি হৃদয় স্পর্শ করতো। আজ  তিনি পৃথিবী ছেড়ে চলে গেলেন, রেখে গেলেন সংগীত জগতের জন্য বিরাট শূন্যতা।
মনে পড়ছে আমার বিটিভিতে একক সংগীত শিল্পী হিসেবে তালিকা ভুক্তির দরখাস্তে তিনি আমার জন্য সুপারিশ করেছিলেন, আমার কিছু গানেও তিনি বাজিয়েছিলেন। তাঁর সান্নিধ্যে সমৃদ্ধ হয়েছি। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। মহান আল্লাহ্ তাঁকে জান্নাত বাসি করুন। আমিন।
সুমন কল্যান, সংগীত পরিচালক: গান কখনও পুরনো হয় না। বারী সিদ্দিকী তার গানে গানেই বেঁচে থাকবেন অনন্তকাল। আজ থেকে অমরত্ব পেলেন এই আজন্ম বাউল।