ফেসবুক নিউজফিডকে দুই ভাগে বিভক্ত করতে যাচ্ছে

প্রধান খবর বিজ্ঞান ও প্রযুক্তি

নিউজফিডকে দুই ভাগে বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। একটি ভাগে আছে বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যদের ব্যক্তিগত ছবি, স্ট্যাটাস ও শেয়ার করা কনটেন্ট।

অন্য ভাগে থাকবে বাণিজ্যিক উদ্দেশ্যে শেয়ার করা পোস্ট এবং বিজ্ঞাপন যেমন- নিউজ, ট্রেড, প্রডাক্ট, সার্ভিস ইত্যাদি। যদি গত কয়েক দিন থেকে বাংলাদেশে সহ বেশ কয়েকটি অনলাইন ভিত্তিক নিউজ পোটাল গুলো কিছুটা ভুল তথ্য দিয়ে আসছিল যে “আর কত ফ্রি নিউজ বা ট্রেড রিলেটেড পোস্ট” কিন্তু এখন তা খুলাসা করল ফেসবুক আসলে তারা কি করতে চায়। অনেকেই এই দুই ভাগ কে স্বাগত জানাচ্ছেন। ফেসবুক জানিয়েছে এটি খুব দ্রুত সম্ভব এখনও নয়।

ফেসবুকের নিউজফিড বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে ব্যক্তির পছন্দনীয় বন্ধুর ছবি, পরিবারের সাম্প্রতিক তথ্য, বিজ্ঞাপন এবং জনপ্রিয় ব্যক্তি অথবা অন্যান্য পেজের তথ্য জানতে পারে।
৬টি ছোট দেশ স্লোভাকিয়া, শ্রীলঙ্কা, সার্বিয়া, বলিভিয়া, গুয়াতেমালা ও কম্বোডিয়ায় এক মাসের জন্য পরীক্ষামূলকভাবে এই নিউজফিড চালানো হচ্ছে।
ফেসবুকের নিউজফিডের ইনচার্জ অ্যাডাম মোসেইরি এক ব্লগ পোস্টে জানান, ২ বিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর জন্য দুটি আলাদা নিউজফিড চালাতে কোম্পানিটির বিশ্বব্যাপী পরীক্ষা চালানোর কোনো পরিকল্পনা নেই।
এমনকি ব্যবসায়িক পেজগুলোকে এখনই তাদের পণ্য প্রচারের জন্য অর্থ দিতে বাধ্য করা হবে না। ব্যবহারকারীরা নিজেদের ব্যক্তিগত ও পাবলিক কনটেন্টের জন্য আলাদা দুটি জায়গা চান কিনা তা নির্ণয় করাই কোম্পানিটির লক্ষ্য।

সূত্র: বিবিসি টেক