বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের কারখানা অধিদফতর ঘেরাও

বাংলাদেশ

বকেয়া বেতন পরিশোধ এবং নোটিশ ছাড়া কারখানা বন্ধ কারার প্রতিবাদে কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর ঘেরাও করেছেন গাজীপুরের লাক্সমা সোয়েটার লিমিটেডের শ্রমিকরা। আজ রবিবার বেলা ১২টার দিকে কাওরান বাজারে অধিদফতরের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শ্রমিকরা।

শ্রমিকরা জানান, গত দুই মাসের বেতন বাকি রয়েছে। বেতন পরিশোধ না করেই গত ২৯ অক্টোবর রাতে হঠাৎ করে গার্মেন্টসটি বন্ধ করে দেওয়া হয়। এরপর একাধিকবার বিষয়টি গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ ও অন্যান্য কর্তৃপক্ষের কাছে জানানো হলেও তারা কালক্ষেপণ করছে।

গার্মেন্টসটির নিটিং অপারেশন বিভাগের কর্মী দেলওয়ার হোসেন বলেন, ‘আমাদের এখানে প্রায় এক হাজার ১০০ কর্মী আছেন। মালিকপক্ষ বকেয়া বেতন না দিয়ে কোনও ঘোষণা ছাড়াই গার্মেন্টস বন্ধ করে দিয়েছে। ফলে আমরা সবাই বেকায়দায় পড়েছি। বেতন পরিশোধ করা হবে বলে জানানো হলেও তা দেওয়া হয়নি। তাই আমরা আজ কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর ঘেরাও করেছি।’

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, ‘আমরা দু’বার বিজিএমইএ-এর কাছে অভিযোগ জানিয়েছি। কিন্তু তারা আমাদের বেতন আদায়ে কোনও উদ্যোগ নেয়নি। তারা শ্রমিকদের সঙ্গে প্রতারণা করে যাচ্ছে। আমরা শ্রমিকদের অধিকার আদায়ে আন্দোলন শুরু করেছি।’

শ্রমিকদের হাতে ‘দেশ এখন ডিজিটাল, ৬০ টাকা মোটা চাল’, ‘সংবিধান ও আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন ও বিধিমালা সংশোধন কর’, ‘সোয়েটার প্রোডাকশনের আগে পিস রেট জানতে চাই’, ‘বেসিক ১০, গ্রোথ ১৬- আন্দোলন গড়ে তোলো’ সহ বিভিন্ন স্লোগান লেখা পোস্টার ও প্ল্যাকার্ড দেখা গেছে।