বল টেম্পারিংয়ে কঠিন শাস্তির ইঙ্গিত দিয়ে মাশরাফি-সাকিবদের যা বললেন পাপন

ক্রিকেট খেলাধুলা

বল টেম্পারিং ইস্যু নিয়ে ঝড় চলছে সারা ক্রিকেট বিশ্বে। কেপটাউন টেস্টে বল টেম্পারিং করে ইতিমধ্যেই বড় রকমের মাশুল দিচ্ছেন তিন অজি ক্রিকেটার স্মিথ, ওয়ার্নার এবং বেনক্রফট।

তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নয়, তিন অজি ক্রিকেটারকে এই শাস্তি দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আর ক্রিকেট অস্ট্রেলিয়ার এমন সিদ্ধান্তে খুশি বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। তবে আইসিসির দেওয়া লঘু শাস্তিতে কিছুটা বিস্ময় প্রকাশ করেন তিনি। বল টেম্পারিংয়ে মাশরাফি-সাকিবদের কঠিন শাস্তির ইঙ্গিত দিলেন পাপন।

‘ক্রিকেট অস্ট্রেলিয়া যে শাস্তি দিয়েছে, সেটা ঠিকই আছে। তা নিয়ে আমার কোনো বক্তব্য নেই। শাস্তির মাত্রা মনে হয় ঠিকই আছে। আইসিসি যে শাস্তি দিয়েছে, আমার মনে হয় তা কম হয়ে গেছে।’

আর বল টেম্পারিং করলে যেন আরও বড় কোনো শাস্তি দেওয়া হয় (আইসিসির পক্ষ থেকে) সেই ব্যাপারে আইসিসির কোনো সভায় কথা বলবেন পাপন। তাদের সেই বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দেবেন তিনি।

আর বাংলাদেশের কেউ যদি এই ধরণের অপরাধ করে তাহলে তাকেও বিসিবির পক্ষ থেকে কঠিন শাস্তি দেওয়া হবে বলে জানিয়েছেন বোর্ড সভাপতি; ‘তার জন্য (বাংলাদেশের কেউ বল টেম্পারিং করলে) শাস্তি হবে ভয়াবহ আর কঠিন। তাকে আরও বড় শাস্তি ভোগ করতে হবে।’