বাংলাদেশ হয়ে খেলতে চান ৩২ ম্যাচে ১৫৪১ রান করা বিশ্বের অন্যতম সেরা এই পেসার অলরাউন্ডার!

ক্রিকেট খেলাধুলা

নেদারল্যান্ড ক্রিকেট দলের সর্বকালের সেরা প্লেয়ার তিনি। ছোট দলের প্লেয়ার হলেও বিশ্ব জুড়ে তার খ্যাতি রয়েছে। খেলেন আইপিএল, বিপিএল, বিগব্যাশ, কাউন্টির মতো জনপ্রিয় সব ফ্রাঞ্চিইজি লিগে।দেশের হয়ে পাননি তিনি কোন বড় সাফল্য।

বলা চলে ডাচদের ‘ওয়ান ম্যান আর্মি’। কিন্তু দুঃখ তার একটাই কখনো টেস্ট ক্রিকেটের জার্সি গায়ে জড়াতে পারেনি। আর তার জন্য সেই সম্ভাবনা খুবই ক্ষীণ। কারন নেদারল্যান্ড যে টেস্ট মার্যাদা পায়নি।

তবে সম্প্রতি রায়ান টেন ডেসকাট টেস্ট খেলার ইচ্ছা প্রকাশ করেছেন।যেহেতু ডাচ টেস্ট মাযার্দা পায়নি। তাই বাংলাদেশের হয়ে টেস্ট খেলার ইচ্ছা প্রকাশ করলেন নেদারল্যান্ডের অলরাউন্ডার তারকা ক্রিকেটার রায়ান টেন ডয়েসকাট।

নেদারল্যান্ডের হয়ে ওয়ানডে ফর্মেটে। ৩২ ইনিংসে ৬৭.০০ গড়ে ১৫৪১ রান করেছেন, ৫ টি সেঞ্চুরি ও নয়টি হাফসেঞ্চুরি রয়েছে তার। বল হাতে ৩৩ ইনিংসে ৫৫ উইকেট নিয়েছেন।

এখন তিনি আর দেশের জার্সিতে তেমন মাঠে নামেন না। বিভিন্ন দেশের লিগ গুরো নিয়েই ব্যঅস্ত থাকেন।মুলত টি-২০ ক্রিকেটের জন্য খাতি তার। দেশের জার্সিতে টি-টুয়েন্টি ফর্মেটে ৯ ইনিংসে ৪২.৮০ গড়ে ২১৪ রান করছেন। বল হাতে ৯ ইনিংসে ১২ উইকেট নিয়েছেন।

কোন সন্দেহ ছাড়াই অসাধারন একজন ক্রিকেটার রায়ান টেন ডেসকাটে। বাংলাদেশের হয়ে তার টেস্ট খেলার সুযোগ দেয়া হবে না সেটা নিশ্চিত করে বলা যায়, তবে তার এই চাওয়াকে সন্মান জানাতেই হয়।

উল্লেখ্য, ২০১২-২০১৩ মৌসুমে টেন ডেসকাট বিপিএলে চট্টগ্রামের হয়ে প্রতিনিধিত্ব করেন। এছাড়া তিনি আইপিএলে কলকাতার হয়ে খেলেছেন।