বাংলা কথা বলছে সোফিয়া (ভিডিও) বাংলাদেশে আসার জন্য উচ্ছ্বাসিত

প্রধান খবর বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি

বুধবার এক ভিডিও সোফিয়া বাংলাদেশে আসা নিয়ে নিজের এমন উচ্ছ্বাসের কথা জানায়। একই সঙ্গে ৩১ সেকেন্ডের ভিডিও বার্তাটিতে দেশের মানুষকে শুভেচ্ছা জানায় বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া এই রোবট-মানব সোফিয়া।

তার পাঠানো শুভেচ্ছা বার্তার ভিডিওতে তাকে আমন্ত্রণ জানানোয় তথ্যপ্রযুক্তি বিভাগ এবং ইসলামী ব্যাংককে ধন্যবাদ জানিয়েছে সোফিয়া।

সেই বার্তায় ডিজিটাল ওয়ার্ল্ডের এবারের আয়োজনে আসার জন্য নাকি তার অপেক্ষা শেষ হচ্ছে না বরে জানায়। আর সব শেষে বাংলায় দেশবাসীকে “ধন্যবাদ’ জানায় সোফিয়া।

হংকংয়ের কৃত্রিম বুদ্ধিমতা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্স রোবটটি তৈরি করেছে। অন্যান্য রোবটের সঙ্গে এর মূল পার্থক্য হচ্ছে, সোফিয়া এআইয়ের সাহায্যে নিজে নিজেই অন্যের কথার উত্তর দিতে পারে। এমনকি বুঝতে পারে অন্যের ভাবভঙ্গি-অনুভূতি।

বিশেষ করে তার কৃত্রিম বুদ্ধিমত্তা, ভিজুয়াল ডেটা, ফেশিয়াল রিকগনিশন ফিচার মেশিন লার্নিং পদ্ধতি যুক্ত থাকায় ওয়াই-ফাই সংযোগে এসে নিজ সিদ্ধান্তেই মানুষের প্রশ্নের উত্তর দিতে পারে সোফিয়া।

কাজ না থাকলে নিজে নিজে সিনেমা চালিয়ে দেখে। তবে সম্প্রতি সৌদি সরকার তাকে নাগরিকত্ব দিলে এবং নিজে পরিবার সন্তান চাওয়ার পর আরও বেশি আলোচনায় আসে সোফিয়া।

বাংলাদেশ এখন প্রযুক্তিতে অনেক এগিয়েছে। দেশে এখন রোবটিক্স এবং এআই নির্ভর কাজে জোর দিতে শুরু করেছে। এসব অগ্রগতি স্থানীয় ও আন্তর্জাতিক পরিসরে তুলে ধরতে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজন করছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

সেই প্রদর্শনীতেই আসছে সোফিয়া। ৬ ডিসেম্বর থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বসছে চারদিনের ওই আয়োজন। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। আয়োজনে অংশ নিতে ৫ ডিসেম্বর ঢাকায় আসছে সোফিয়া।

হানসন রোবটিক্স সোফিয়াকে অ্যাক্টিভেট করে ২০১৫ সালের ১৯ এপ্রিল। চলতি বছরের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

এবার দেশের মানুষের অপেক্ষা সোফিয়াকে বাংলাদেশে দেখার এবং বাংলায় কোনো কথা বলতে পারেন নাকি সেটাও থাকছে আগ্রহের তালিকায়।

বাংলা কথা বলা সোফিয়া

https://youtu.be/gU3CBH7cYBs