বার্সাকে কখনও অপমান করেননি রোনালদো-নেইমার

খেলাধুলা ফুটবল

ব্রাজিলের এক সময়ের তারকা রোনালদো, আর দেশটির বর্তমান তারকা নেইমার। দু’জনের মাঝে আবার একটি বড় মিল রয়েছে, তা হলো এরা দু’জনেই বার্সেলোনাতে ভালো খেলেও অন্য ক্লাবে পাড়ি দিয়েছেন। আর নেইমারের কাতালানদের ছাড়ার সঙ্গে নিজের বার্সা ছাড়ার মিল খুঁজে পাচ্ছেন কিংবদন্তি রোনালদো।

১৯৯৬–৯৭ মৌসুমে ৩৭টি ম্যাচ খেলে অবিশ্বাস্যভাবে ৩৪টি গোল করেছিলেন বার্সার জার্সিতে রোনালদো। কিন্তু এক মৌসুম পরেই চলে যান ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানে।

এ প্রসঙ্গে রোনালদো বলেন, ‘নেইমার যেভাবে পিএসজি গেল, আমিও ইন্টারে গিয়েছিলাম। আসলে তখন ইতালি লিগে ইন্টারের দাপট ছিল প্রচণ্ড। তবে নেইমার কেন ক্লাব বদলালো জানি না। মনে হয় বার্সা বোর্ডের সঙ্গে ঝামেলায়। আমার ক্ষেত্রেও তাই–ই হয়েছিল।’

রোনালদো ইন্টারে খেলার পর আবার স্পেনে ফেরেন। তবে বার্সাতে নয়, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদে পাড়ি দেন। যেখানে ক্লাবটির লিজেন্ড হিসেবেও নাম করেন পরবর্তীতে।

নেইমার অবশ্য বার্সাতে খেলেন চার বছরেরও বেশি সময়। যেখানে ১২৩ ম্যাচে ৬৮টি গোল আদায় করে নেন। তবে এ মৌসুমের শুরুতে বিশ্ব রেকর্ড গড়ে পাড়ি দেন ফ্রেঞ্চ ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ে। কিন্তু এরই মধ্যে গুঞ্জন উঠেছে, খুব শিগগিরই রিয়ালের হয়ে খেলতে দেখা যাবে নেইমারকে।