বিপিএল কাঁপাতে গেইল এখন ঢাকায়

ক্রিকেট খেলাধুলা

ক্রিস গেইলের ব্যাটিং দেখার জন্য যেন প্রতিবছর অপেক্ষা করে থাকে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। অনেক কম ম্যাচ খেলেছেন। কিন্তু শুরু থেকে বিপিএলের প্রতিটি আসরে অংশ নিয়েছেন তিনি। এই অল্প কিছু ম্যাচেই তিনি যে রেকর্ড গড়েছেন তা অতুলনীয়। বিপিএলের পঞ্চম আসর মাতাতে বৃহস্পতিবার দিনের প্রথমভাগে পৌঁছেছেন ঢাকায়। এবারের আসরে তার ব্যাট কথা বলবে রংপুর রাইডার্সের হয়ে।

বিপিএলের শেষ চার আসর মিলে গেইল ম্যাচ খেলেছেন মাত্র ১৫টি। এই কয়টি ম্যাচে ব্যাটিং করে যতগুলো রেকর্ড করা সম্ভব সবই করেছেন তিনি। বিপিএলের প্রথম ও দ্রুততম সেঞ্চুরির (৪৪ বল) রেকর্ড তার। সব আসর মিলিয়ে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করেছেন এই ওয়েস্ট ইন্ডিয়ান হার্ডহিটার।  সাথে হাফসেঞ্চুরি একটি। ৫৪.১৬ ব্যাটিং গড় নিয়ে তিনি সবার ওপরে। গড় স্ট্রাইকরেটেও শীর্ষে গেইল, ১৭১.৯৫।

তবে গেইলের সবচেয়ে আকর্ষনীয় রেকর্ডটি হল ছক্কার সংখ্যা। মাত্র ১৫ ম্যাচে ৬০টি ছক্কা তার। ধারে-কাছেও নেই কেউ। এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার প্রথম চারটি রেকর্ডই তার। সংখ্যাগুলো যথাক্রমে ১২, ১১, ১০ ও ৯টি। গেইলের ঠান্ডা মাথার খুনে ব্যাটিং সবসময়ই দারুণ উপভোগ্য। রংপুরে তার সতীর্থ ও ওপেনিং পার্টনার ব্রেন্ডন ম্যাককালামও বলেছেন গেইলের ব্যাটিংয়ে তার মুগ্ধতার কথা, ‘টি-টোয়েন্টিতে ক্রিস বিশ্বের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের একজন। ওর সঙ্গে ব্যাটিং ওপেন করা হবে দারুণ কিছু। হয়ত আমি ওকে স্ট্রাইক দেব আর শুধু দেখব ছক্কা মারতে!’

১৮ নভেম্বর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে রংপুর। সে ম্যাচেই হয়ত দেখা যাবে গেইল-ম্যাককালাম উদ্বোধনী জুটি।