বিপিএল ছেড়ে অ্যাশেজ খেলতে যাবেন প্লানকেট?

ক্রিকেট খেলাধুলা

সিলেট সিক্সার্সের পক্ষে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) দুটি ম্যাচ খেলে ফেলেছেন লিয়াম প্লানকেট। দুই ম্যাচেই সিলেটকে জেতাতে তার ছিল দারুণ ভূমিকা। ডান হাতি ফাস্ট বোলার ৩ উইকেট নিয়েছেন। মঙ্গলবার খেলতে নেমেছেন রাজশাহী কিংসের বিপক্ষে। কিন্তু সিলেট হারাতে পারে এই ইংলিশকে। কারণ, ইনজুরির কারণে স্টিভেন ফিনের অ্যাশেজ শেষ হয়ে গেছে শুরুর আগেই। তার জায়গায় অস্ট্রেলিয়ায় ইংল্যান্ড দলের সাথে যোগ দিতে বলা হতে পারে প্লানকেটকে।

৩২ বছরের প্লানকেট ১৩টি টেস্ট খেলেছেন। কিন্তু ২০১৪ সালের পর আর সুযোগ মেলেনি। তবে ইংল্যান্ডের ওয়ানডে এবং টি-টুয়েন্টি দলে নিয়মিত তিনি। আবার টেস্ট দরজা খুলতে পারে তার জন্য, জানাচ্ছে ইংল্যান্ডের মিডিয়া। গত সপ্তাহে পেসার ফিন অনুশীলনের সময় ইনজুরিতে পড়েন। বাঁ হাঁটুর সমস্যা মিটবে না সহজে। ইংল্যান্ড তাই তাকে দেশে ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে মঙ্গলবার। সেই সাথেই উঠে আসছে প্লানকেটের নাম।

ইয়র্কশায়ারের খেলোয়াড় প্লানকেট আসলে অ্যাশেজে যাবেন কি না তা জানতে একটু সময় লাগবে। ইংলিশ ক্রিকেট বোর্ড জানাচ্ছে, নির্বাচকরা এখনো সিদ্ধান্ত নেননি। এই ২০১৭ সালে মাত্র দুটি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলেছেন প্লানকেট। তবু আন্তর্জাতিক ক্রিকেটে তার নিয়মিত খেলা এবং অভিজ্ঞতার ওপর জোর দেওয়া হচ্ছে।

আরেকজন তার প্রতিদ্বন্দ্বী। মার্ক উড। লায়ন্সের ট্রেনিং ক্যাম্পে যোগ দিতে আগামী সপ্তাহে তার অস্ট্রেলিয়া যাওয়ার কথা ছিল। কিন্তু তার ফিটনেস সমস্যা নিয়ে চিন্তিত নির্বাচকরা। এছাড়া সারের টম কুরান, মিডলসেক্সের টম হেলম, এসেক্সের জ্যামি পোর্টার ছিলেন প্রতিযোগিতায়। তাদের চেয়ে সবদিক থেকে ঢের এগিয়ে সিলেট সিক্সার্সের প্লানকেট।

যার ইনজুরিতে এই পরিস্থিতি সেই ফিনও কিন্তু মূল অ্যাশেজ দলে ছিলেন না। বেন স্টোকস কেলেঙ্কারির তদন্তের জন্য শেষে দল থেকে বাদ পড়েন। তাই তার জায়গায় নেওয়া হয়েছিল ফিনকে। অস্ট্রেলিয়া মাটিতে অ্যাশেজের প্রথম ম্যাচ ইংল্যান্ড শুরু করছে ২৩ নভেম্বর, ব্রিসবেনে।