বিপিএল থেকে উঠে এলো আরেক মেহেদী

ক্রিকেট খেলাধুলা

নামটা শুনে অনেকেই চমকে উঠেছিলেন। মেহেদী হাসান না রাজশাহী কিংসে খেলছেন! তাহলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে এই মেহেদী হাসান কে? ভুল ভাঙতে সময় লাগল না। আসলে মিরাজের নামও তো মেহেদী হাসান। তবে এই মেহেদী হাসান কিন্তু আমাদের চেনা মিরাজ নন!

নামটা শুধুই মেহেদী হাসান। যাঁরা ঘরোয়া ক্রিকেটের খবরাখবর রাখেন, তাঁরা খুলনা বিভাগীয় দলের এই ক্রিকেটারকে চিনবেন। বিপিএলের আজকের দ্বিতীয় ম্যচে রংপুর রাইডার্সকে ১৪ রানে হারিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লাকে ম্যাচে জেতাতে মেহেদী হাসানের অবদান সবচেয়ে বেশি।

রংপুরের হয়ে ততক্ষণ ক্রিস গেইল-কুশল পেরেরা ফিরে গেছেন। তবে ব্রেন্ডন ম্যাককালাম ব্যাটিং করছেন। একটি চার ও একটি ছয়ও মেরেছেন এই কিউই ব্যাটসম্যান। ষষ্ঠ ওভারে খেলার মোড়টা পুরোই ঘুরিয়ে দিলেন মেহেদী।

নিজের প্রথম ওভার মেহেদী দেন মাত্র এক রান। প্রথম ওভারে গেইলকে ফেরাতে পারতেন। তবে আম্পায়ারের দয়ায় নিশ্চিত লেগবিফোর আউট থেকে বেঁচে যান গেইল। পরের ওভারে ম্যাককালামকেও ফেরাতে পারতেন। তবে স্টাম্পিং করতে পারেননি লিটন দাস।

তৃতীয় ওভারে আর বাঁচতে পারেননি ম্যাককালাম। এগিয়ে এসেছিলেন এই কিউই ব্যাটসম্যান। বলের লাইন মিস করেন বাকিটুকু সঠিকভাবে করতে এবার আর ভুল করেননি লিটন দাস। সেই ওভারের তৃতীয় বলে শাহরিয়ার নাফীসকে বোল্ড করে পুরো ম্যাচটাই নিজেদের দিকে নিয়ে চলে আসেন মেহেদী। চার ওভারে মাত্র ১৫ রান দিয়ে নিয়েছেন দুটি উইকেট। এটিই এনে দিয়েছে তাঁকে ম্যাচসেরার সম্মান।

ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করেছেন মেহেদী হাসান। প্রথম শ্রেণির ক্রিকেটে রয়েছেন তিনটি সেঞ্চুরি, সর্বোচ্চ ১৭৭ রান! ব্যাটিং গড় চল্লিশের কাছাকাছি। বল হাতেও দারুণ এই অলরাউন্ডার। ২২ ম্যাচে নিয়েছেন ২২ উইকেট। গত অক্টোবরে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষেও ভালো খেলেছেন তিনি।

এবার তাহলে আরেক মেহেদী হাসান পেল বাংলাদেশ। এরই মধ্যে দুজন মেহেদী বাংলাদেশের ক্রিকেটে বেশ পরিচিত। একজন মেহেদী মারুফ, অন্যজন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই বাজিমাত করা মেহেদী হাসান মিরাজ। আশা করা যাচ্ছে, এবার তাহলে এই মেহেদী হাসানও তারকা হয়ে উঠবেন!