বিরাট মানেই রেকর্ড

ক্রিকেট খেলাধুলা

ক্যারিয়ারের ২০০তম ওয়ানডের মাইলফলক ছোঁয়ার ম্যাচে সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক মুম্বাইয়ে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলেছেন ১২১ রানের দারুণ ইনিংস।

কোহলি ভারতের ১৩তম ও সব মিলিয়ে ৭২তম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ম্যাচ খেলার ‘ডাবল সেঞ্চুরি’ করলেন। তবে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ২০০তম ওয়ানডেতে সেঞ্চুরি করলেন। প্রথমজন এবি ডি ভিলিয়ার্স।

এটি কোহলির ৩১তম সেঞ্চুরি। দুইশ ওয়ানডেতে তার চেয়ে বেশি সেঞ্চুরি নেই আর কারও! ২৮ সেঞ্চুরি ছিল ডি ভিলিয়ার্সের। ১৫৮ ম্যাচে ২৬ সেঞ্চুরি করা হাশিম আমলা কোহলিকে ছাড়িয়ে যেতে পারবেন কি না, সেটা সময়ই বলে দেবে।

ওয়ানডেতে এখন কোহলির চেয়ে বেশি সেঞ্চুরি আছে আর কেবল শচীন টেন্ডুলকারের (৪৯ সেঞ্চুরি)। কোহলি ছাড়িয়ে গেছেন রিকি পন্টিংকে (৩০ সেঞ্চুরি)। দুইশ ওয়ানডেতে টেন্ডুলকারের সেঞ্চুরি ছিল ১৮টি।

দুইশ ওয়ানডেতে সবচেয়ে বেশি রানও কোহলির। আজকের ১১২ রানের পর কোহলির মোট রান দাঁড়িয়েছে ৮ হাজার ৮৮৮! দুইশ ওয়ানডেতে ৮ হাজারের বেশি রান ছিল কেবল ডি ভিলিয়ার্সের (৮৬২১)। ৭ হাজার ৭৪৭ রান ছিল সৌরভ গাঙ্গুলির।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে কোহলির সেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে ২৮১ রানের লক্ষ্য দিয়েছে ভারত। ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্বাগতিকরা করেছে ২৮০ রান।