বিশ্বকাপজয়ীদের নেতৃত্বে যখন এক আফগান!

ক্রিকেট খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার দারুণ গর্বের স্মৃতিও আছে এ দুজনের।  সেই তারাই রোববার খেললেন সদ্য টেস্ট স্ট্যাটাস পাওয়া দেশ আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবির নেতৃত্বে।

নবি খেলছেন শনিবার থেকে শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সাবেক চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে।  দলটির অধিনায়কত্ব করার কথা ছিলো তামিম ইকবালের।  কিন্তু ইনজুরির কারণে বিপিএলের শুরুতে তিনি খেলতে পারছেন না।  এ কারণেই মূলত নবিকে অধিনায়কত্বের ভার দেয় কুমিল্লা কর্তৃপক্ষ।

এতেই দুই বিশ্বকাপজয়ীকে নেতৃত্ব দেয়ার সুযোগ পেয়ে যান মোহাম্মদ নবি।  ম্যাচ শেষে বিষয়টি নিয়ে তার অনুভূতি জানতে চাওয়া হলে নবি বলেন, ‘আমি তো ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছি।  এখনও আমি দলের সহঅধিনায়ক।  সুতরাং আমার অভিজ্ঞতা আছে।  এবার প্রথম কোনো লিগে নেতৃত্ব দিলাম।  টিম ম্যানেজমেন্ট আমার উপর আস্থা রেখে দায়িত্ব দিয়েছে।

বিশ্বকাপজয়ী দুজনকে নেতৃত্ব দেয়ার বিষয়ে তিনি বলেন, ‘আমি কোনো সিদ্ধান্ত নিতে হলে স্যামুয়েলস, ব্রাভোর সঙ্গে আলোচনা করেছি।  জস বাটলারের সঙ্গেও আলোচনা করেছি।  কিন্তু সব কিছু আমাদের মতো যায়নি।  এ কারণে ফল আমাদের পক্ষে আসেনি