বিশ্বকাপে ব্রাজিল ‘সহজ’ আর কঠিন গ্রুপে আর্জেন্টিনা

খেলাধুলা ফুটবল

স্টেট ক্রেমলিনে প্যালেস কনসার্ট হলে হয়ে গেলো রাশিয়া বিশ্বকাপের ড্র। আগামী বছরের জুনে ফুটবল মহাযজ্ঞে কে কার মুখোমুখি হবে সেটা জানা হয়ে গেলো আনুষ্ঠানিকভাবে। যেখানে রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল পড়েছে গ্রুপ ই-তে আর আর্জেন্টিনা পড়েছে গ্রুপ অব ডেথ বলে পরিচিত ডি গ্রুপে।  ব্রাজিলের গ্রুপ সঙ্গী সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া।  অপরদিকে আর্জেন্টিনার গ্রুপ সঙ্গী ইউরোপের দ্বীপ রাষ্ট্র আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও আফ্রিকার দেশ নাইজেরিয়া।  গত বছর ইউরোতে এই আইসল্যান্ডই প্রথমবার খেলে সবাইকে চমকে দিয়েছিল।  শেষ ষোলোতে হারিয়েছিল ইংল্যান্ডকে।  সেই ধারায় এবার তারা প্রথমবার জায়গা পেলো বিশ্বকাপে।

স্বাগত ভাষণ জানিয়ে অনুষ্ঠানের সূচনায় ছিলেন রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তাদের ভাষণের পর ছিল মিউজিক্যাল পারফরম্যান্স। এরপরেই শুরু অনুষ্ঠানের মূল অংশ।

সাবেক সোভিয়েত কিংবদন্তি ৯১ বছর বয়সী নিকিতা সিমোনিয়ান শুরুতে পট থেকে তোলেন আয়োজক রাশিয়ার নাম।  আর উদ্বোধনী ম্যাচে এই রাশিয়ার মুখোমুখি হবে সৌদি আরব।  ড্রতে সহযোগিতা করতে ছিলেন লঁরা ব্লাঁ, গর্ডন ব্যাংকস, কাফু, ফ্যাবিও ক্যানাভারো, ডিয়েগো ম্যারাডোনা, কার্লোস পুয়োল, দিয়েগো ফোরলান। প্রত্যেকটা গ্রুপে দল সাজানোর ভারটা পালন করেন এই ৮ জন। চারটি পাত্র থেকে দল নিয়ে সাজানো হয়েছে এই গ্রুপ।

এছাড়া ড্র মঞ্চে বিশ্বকাপের কাঙ্ক্ষিত ট্রফি নিয়ে হাজির হন জার্মানিকে বিশ্বকাপ জেতানো তারকা মিরোস্লাভ ক্লোসা।  এরপরেই শুরু হয় ড্রয়ের আনুষ্ঠানিকতা।

এক নজরে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ-

‘এ’ গ্রুপ- রাশিয়া, সৌদি আরব, মিশর, উরুগুয়ে

‘বি’- পর্তুগাল, স্পেন, মরোক্কো, ইরান

‘সি’- ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক,

‘ডি’- আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া

‘ই’- ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া

‘এফ’- জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া

‘জি’- বেলজিয়াম, পানামা, তিউনিশয়া, ইংল্যান্ড,

‘এইচ’-পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান