বিশ্বকাপ জিতলে ১৬৫ মাইল হেঁটে যাবেন মেসি!

খেলাধুলা প্রধান খবর ফুটবল

ফুটবলবোদ্ধা থেকে শুরু করে অজ্ঞ সমর্থক, সবারই এক কথা, লিওনেল মেসির অবশ্যই একটা বিশ্বকাপ জেতা উচিত। বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টারও একটা বিশ্বকাপ জিততে মরিয়া। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে ফাইনালে উঠেও আর্জেন্টিনা হেরে যায় জার্মানির কাছে। এরপর ২০১৫ ও ২০১৬, টানা দুটি কোপা আমেরিকার ফাইনালে হার। পরপর তিনটি বিশ্ব টুর্নামেন্টের ফাইনালে হেরে যাওয়ার হতাশাটা মেসি মুছে ফেলতে চান ২০১৮ রাশিয়া বিশ্বকাপে। উঁচিয়ে ধরতে চান স্বপ্নের বিশ্বকাপ ট্রফি। সত্যিই যদি স্বপ্নটা পূরণ হয়ে যায় রাশিয়া, তাহলে কী করবেন মেসি? করণীয়টা আগে থেকেই ঠিক করে রেখেছেন মেসি। বুয়েনস এইরেস থেকে ১৬৫ মাইল দূরের শহর সান নিকোলাসে হেঁটে যাবেন!

আর্জেন্টিনার রাশিয়া বিশ্বকাপে উঠতে পারবে কিনা, তা নিয়েই দেখা দিয়েছিল সংশয়। কিন্তু গত ১০ অক্টোবর ইকুয়েডরের বিপক্ষে অসাধারণ এক হ্যাটট্রিক করে সব শঙ্কা উড়িয়ে দিয়েছেন মেসি। ৩-১ গোলের জয়ে আর্জেন্টনা উঠে গেছে বিশ্বকাপে।

এখন তাই বিশ্বকাপের প্রস্তুতি নেওয়ার পালা। সেই প্রস্তুতি শুরু করতেই মেসির আর্জেন্টিনা এখন রাশিয়া। আগামীকাল শুক্রবার মুখোমুখি হবে বিশ্বকাপের স্বাগতিক দেশ রাশিয়ার। তার আগে এক সাক্ষাৎকারে বিশ্বকাপ নিয়ে অনেক কথাই বলেছেন ৫ বারের ফিফা বর্ষসেরা ফুটবলার। মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন ‘আর্জেন্টিনা জাতীয় দল মেসির নির্দেশেই চলে’ গুঞ্জন।

অনেক চড়াই-উৎরাই পেরিয়ে বিশ্বকাপে উঠেছে বটে। তারপরও রাশিয়া বিশ্বকাপের শিরোপা জয়ের পথে অন্যতম ফেভারিটই মানছেন ফুটবলবোদ্ধারা। মেসি নিজেও নিজেদের শিরোপার দাবিদার মানছেন। তবে মেসির চোখে রাশিয়া বিশ্বকাপের টপ ফেভারিট ব্রাজিল, জার্মানি, স্পেন এবং ফ্রান্স।

এই দলগুলোর মধ্যে স্পেনকেই আবার সবচেয়ে বেশী ভয় মেসির। সেই ভয় এতোটাই যে, ২০১০ বিশ্বকাপজয়ী স্পেনকে গ্রুপপর্বে এড়ানোর প্রার্থনাই করছেন বার্সেলোনা তারকা। বাছাইপর্বে কঠিন পথ পাড়ি দিলেও ফিফা র‌্যাংকিংয়ের সুবাদে বিশ্বকাপ ড্রতে এক নম্বর প্লটেই থাকছে আর্জেন্টিনার নাম। সেখানে দুই ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপ নিশ্চিত করে স্পেনের নামটি থাকছে ৪ নম্বর প্লটে। মানে মেসির আর্জেন্টিনা ও স্পেনের একই গ্রুপে পড়ার সম্ভাবনা আছে।

কিন্তু মেসি কিছুতেই চান না, স্পেন তাদের গ্রুপে পড়ুক, ‘বিশ্বকাপের গ্রুপপর্বে আমি স্পেনকেই এড়াতে চাইবো। কারণ, তারা খুবই কঠিন প্রতিপক্ষ।’

এরপরই আসে বিশ্বকাপের শিরোপা স্বপ্নের প্রসঙ্গ। আত্মবিশ্বাসী কণ্ঠে মেসির উত্তর, ‘আমাদের সবার একটাই চাওয়া-বিশ্বকাপ জয়।’ বিশ্বকাপ জিতলে কি করবেন? ৩০ বছর বয়সী মেসির চটজলদি উত্তর, ‘আমরা যদি বিশ্বকাপ জিততে পারি, প্রতিজ্ঞা করছি, সান নিকোলাসে হেঁটে যাব।’ আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেস থেকে যে শহরটির দূরত্ব মাত্র ১৬৫ মাইল!