বিশ্বকাপ ড্রতে ট্রফি বহন করবেন রেকর্ডধারী ক্লোসা

খেলাধুলা প্রধান খবর ফুটবল

২০০২ সাল থেকে ২০১৪, প্রতিটা বিশ্বকাপেই জার্মানির হয়ে অংশ নিয়েছেন মিরোস্লাভ ক্লোসা। দেশের হয়ে বিশ্বকাপ জিতেছেন। নিজের করে নিয়েছেন বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সেই ক্লোসার উপস্থিতি থাকবে না, তা কি হয়! সে রকমটা ঘটছেও না। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ জয়ের মধ্যদিয়েই আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন। ২০১৬ সালে চুকিয়ে ফেলেছেন পেশাদার ফুটবলের ক্যারিয়ারও। তারপরও রাশিয়া বিশ্বকাপে থাকছে ক্লোসার উপস্থিতি। না, হঠাৎ কোনো দলের কোচ হয়ে নন, ৩৯ বছর বয়সী ক্লোসা থাকছেন ‘অতিথি’র ভূমিকায়।

না, আগামী বছরের জুন-জুলাইয়ে চূড়ান্তপর্ব শুরু হওয়া পর্যন্ত অপেক্ষা নয়। রাশিয়া বিশ্বকাপের সঙ্গে বিশ্বকাপের সর্বোচ্চ গোলের রেকর্ডের মালিকের গাটছড়া শুরু হচ্ছে ড্র অনুষ্ঠানের মধ্যদিয়েই। আগামী ১ ডিসেম্বর মস্কোতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র অনুষ্ঠানে। স্টেট দ্য ক্রেমলিনের সেই অনুষ্ঠানে ক্লোসা হাজির হবেন বিশেষ অতিথি হিসেবে!

জার্মানির হয়ে মোট ৪টি বিশ্বকাপে খেলেছেন। করেছেন সর্বোচ্চ ১৬টি গোল। সেই ক্লোসা শুধু বিশেষ অতিথি হয়েই থাকছেন না। জার্মানির সাবেক ফুটবলারকে অন্যভাবেও সম্মান জানাতে যাচ্ছে ফিফা। ড্র অনুষ্ঠানে বিশ্বকাপ ট্রফিটা বহন করে মঞ্চে নিয়ে আসবেন তিনিই।

ক্লোসার অংশ গ্রহণ থাকবে ড্রতেই। ড্র অনুষ্ঠানে মোট ৮ জন সাবেক ফুটবলার লটারির মাধ্যমে ৮টি গ্রুপের দল নির্বাচন করবেন। ক্লোসা থাকবেন তাদের একজন। তবে ড্র অনুষ্ঠানে লটারির মাধ্যমে দল নির্বাচনের প্রক্রিয়াটা প্রথম শুরু করবেন রাশিয়ার ৯১ বছর বয়সী কিংবদন্তি নিকিতা সিমোনিয়ান।

ফিফার পক্ষ থেকে বিশেষ এই সম্মান পেতে যাচ্ছেন ভেবেই ভীষণ খুশি ক্লোসা। বিশ্বকাপের সঙ্গে নিজের বিশেষ স্মৃতির প্রসঙ্গ টেনে বলেছেন, ‘সংগত কারণেই বিশ্বকাপের সঙ্গে আমার বিশেষ স্মৃতি জড়িয়ে আছে। অবসরের পরও বিশ্বকাপের অংশ হতে পারাটা হবে আমার জন্য বিশাল গর্বের এবং সম্মানের ব্যাপার। বিশেষ করে রাশিয়ায় উপস্থিত থাকা এবং বিশ্বকাপ ট্রফিটা মঞ্চে নিয়ে আসাটা হবে দারুণ ব্যাপার। যে ট্রফিটা জিততে আমরা ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে দারুণ লড়াই করেছি।’