বিশ্বকাপ দলে ফিরছেন বাদ পড়া পাকিস্তানি পাঁচ তারকা!

ক্রিকেট খেলাধুলা

পাকিস্তান সুপার লিগ পিএসএল চতুর্থ আসর শুরু হবে আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে। এবারও আসর অংশ নিবে ছয়টি দল। চার দিন পরে শুরু হবে এই আসরটি। আর এই আসরটি বিশ্বমানের গড়ে তুলতে এবং এর রুপরেখা উৎকৃষ্ট মানের করতে বিদেশি প্লেয়ার ভিড়ানো, দেশীয় প্লেয়ারদের পর্যাপ্ত জায়গা সৃষ্টিতে নজির হয়ে থাকবে পিএসএল।

এই আসরের তিনমাস পরেই অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। আর দ্বাদশ বিশ্বকাপ আসরে জন্য খেলোয়াড় বাছাইয়ে পিএসএল হতে পারে অন্যতম মাধ্যম। বিষয়টি স্পষ্ট করে পাকিস্তান ক্রিকেট দলের কোচ মিকি অর্থার ঘোষণা দিয়ে জানিয়েছেন, পিএসএলকে পাখির চোখে পরখ করবেন তিনি। এখান থেকে যারা ভালো করবে তাদেরই সুযোগ দেওয়া হবে বিশ্বকাপ স্কোয়াডে।

এই বাছাইয়ে পাঁচজন প্লেয়ার রয়েছেন যাদের সুযোগ রয়েছে ফের জাতীয় দল তথা বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নেওয়ার। তাদের মধ্যে রয়েছে সম্প্রতি বিপিএল মাতানো পেসার ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান ও মোহাম্মদ নেওয়াজ। এছাড়া আরও রয়েছেন দীর্ঘ দলে বাইরে থাকা আহমেদ শেহজাদ ও রুম্মন রইস।

ওয়াহাব রিয়াজ পাকিস্তান সুপার লিগ ইতিহাসের সবচেয়ে সফল বোলার ওয়াহাব রিয়াদ। তিনি ৩২ ম্যাচে অংশ নিয়ে ৪৮ উইকেট পেয়েছেন। আর সদ্য শেষ হওয়া বিপিএলেও ছন্দে ১০ ম্যাচে তুলে নিয়েছেন ১৬ উইকেট নিয়েছেন পাকিস্তানি এই পেসার। কুমিল্লাকে শিরোপা জয়ে তার ভুমিকা ছিল অসামান্য। জাতীয় দলের সর্বশেষ ম্যাচ খেলেছেন ২০১৭ সালে। আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির ম্যাচটিতে প্রতিপক্ষ ছিল ভারত।

আরেক পেসার জুনায়েদ খান ইনজুরি থেকে পুরোপুরি সেরে না উঠতে পারায় দক্ষিণ আফ্রিকা সফরে রাখা হয়নি তাকে। তবে সেরে উঠেই বাংলাদেশ প্রিমিয়ার লিগে তিন ম্যাচে ৮ উইকেট নিয়ে চমক দেখিয়েছেন। যে কারণে তার ফেরার সম্ভবনা রয়েছে। আর ওপেনার আহমেদ শেহজাদ ২০১৭ সালের অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ম্যাচ খেলেছিলেন। ইমাম উল হকের আগমনে তার অবস্থান নড়বড়ে হয়ে পড়ে।

এছাড়া, ‘ড্রাগ কেলেঙ্কারি’ তার ক্যারিয়ারটাকে আরও পিষিয়ে দিচ্ছে। কোয়েটা গ্ল্যাডিয়েটর্স তাকে দলে ভিড়িয়েছে। আশা করা যায় পিএসএলকে পুঁজি করে তিনি ফের ফিরতে পারেন জাতীয় দলে। আর রয়েছেন তরুণ তারকা রুম্মন রইস ও মোহাম্মদ নেওয়াজ। ছন্দে ফিরে পাকিস্তানের ১৫ সদস্যের স্কোয়াডে জায়গা করে নিবেন বলে আশা করা যায়।