বিশ্বকাপ ফাইনাল বয়কট করল ভারত?

ক্রিকেট খেলাধুলা

কাশ্মীরের পুলওয়ামা হামলায় ভারতের ৪০ জনের বেশি জওয়ান নিহতের ঘটনায় স্মরণকালের খারাপ সম্পর্ক যাচ্ছে ভারত-পাকিস্তানের মধ্যে। যার প্রভাব পড়েছে দুই দেশের প্রতিটি ক্ষেত্রে। বাদ নেই ক্রিকেটও। তারই প্রভাবে এবার ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল বয়কটেরও চিন্তা করছে ভারত!

আসন্ন ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর নিয়ম অনুযায়ী খেলা হবে রাউন্ড রবিন নিয়মে। মানে অংশ নেওয়া প্রতিটি দলকেই বাকি সব দলের মুখোমুখি হতে হবে। সেই নিয়মে ভারত-পাকিস্তানকেও মুখোমুখি হতে হবে গ্রুপ পর্বেই। যদিও সে ম্যাচ না খেলার জন্য আইসিসি বরাবর আবেদন করে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) জানিয়ে রেখেছে।

কিন্তু প্রশ্ন উঠেছে, নকআউট পর্বে আবারও ভারত-পাকিস্তান মুখোমুখি হলে কী হবে? এই প্রশ্নের উত্তরে সামনে এলেন ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর। তার মতে, ফাইনাল হলেও ভারতীয়রা ম্যাচ ছাড়ার মানসিকতা রাখে।

সাবেক এই ওপেনার বলেন, ‘দুই পয়েন্ট গুরুত্বপূর্ণ নয়। দেশ গুরুত্বপূর্ণ, নিহত ৪০ সেনা একটি ক্রিকেট ম্যাচের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। যদি আমরা বিশ্বকাপের ফাইনালেও (তাদের পেয়ে) যাই, তবেও ম্যাচ ছেড়ে দেয়ার প্রস্তুতি রাখা উচিত। সমাজের কেউ কেউ বলছেন, খেলার সঙ্গে রাজনীতি জড়ানো উচিত নয়। কিন্তু একটি ক্রিকেট ম্যাচ খেলার চেয়ে জওয়ানরা অবশ্যই বেশি গুরুত্বপূর্ণ।’