বিশ্বকাপ স্বপ্ন শেষ আর্জেন্টিনার এই তারকার!

খেলাধুলা ফুটবল

হাঁটুর ইনজুরির কারণে গত মার্চ মাস পুরোটাই মাঠের বাইরে ছিলেন আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড সার্জিও অ্যাগুয়েরো। সেখান থেকে ফিরলেও অনুশীলনের সময় আবারও পুরানো জায়গায় আঘাত পেয়ে ইনজুরিতে পড়েন তিনি। এবারের ইনজুরি একটু বড়ই, ফলে ছুরি-কাঁচির নিচে যেতেও বাধ্য হয়েছেন ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড।

অস্ত্রোপচার শেষে আপাতত পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন অ্যাগুয়েরো। তবে এখনও মাঠে ফিরতে দুই মাসেরও বেশি সময় লাগবে তার। অথচ বিশ্বকাপ শুরু হতে বাকি আর মাত্র ৫৭ দিন।

এমন অবস্থায় রাশিয়া বিশ্বকাপে অ্যাগুয়েররের খেলা নিয়ে সংশয় প্রকাশ করছেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) ফিজিও হোমেরো ডি আগস্টিনো। তার মতে, বিশ্বকাপের আগের পুরোপুরি ফিট হতে পারবেন না অ্যাগুয়েরো।

এ প্রসঙ্গে আর্জেন্টিনার রেডিও টেনকে দেওয়া এক সাক্ষাৎকারে হোমেরো ডি আগস্টিনো বলেন, ‘বিশ্বকাপের প্রায় ৬০ দিন বাকি থাকতে একজন খেলোয়াড়ের হাঁটুতে আর্থ্রোসকপি (পুরানো ইনজুরির জায়গায় আবার ব্যথা পেলে এই পদ্ধতি ব্যবহার করা হয়) অস্ত্রোপচার উদ্বেগের। এতে সেরে উঠতে অন্তত পাঁচ সপ্তাহ সময় লাগবে। এরকম ইনজুরির ক্ষেত্রে সেরে ওঠার প্রক্রিয়া দ্রুত হয় না। আরও বেশি সময় লাগতে পারে। আমার চোখে বিশ্বকাপের আগে শতভাগ ফিট হতে পারবে না আগুয়েরো। চেষ্টা করতে পারে কিন্তু এ সময়ের মধ্যে পূর্ণ ফিটনেস ফিরে পাবে বলে আমি মনে করি না।’

চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ (ইপিএল) চ্যাম্পিয়ন ম্যানসিটির জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩০ গোল করেছেন অ্যাগুয়েরো। প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের বর্ষসেরা দলেও জায়গা করে নিয়েছেন তিনি। তবে সব ছাপিয়ে ২৯ বছর বয়সী ফরোয়ার্ডের আসল লড়াই এখন বিশ্বকাপের আগে শতভাগ ফিটনেস ফিরে পাওয়া।

আগামী ১৪ জুন রাশিয়ায় পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের ২১তম আসরে। এবার ‘ডি’ গ্রুপে রয়েছে আর্জেন্টিনা। এই গ্রুপে তাদের সঙ্গী আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযাত্রা শুরু করবে দুবারের চ্যাম্পিয়নরা।