বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ১২ জানুয়ারি

ইসলাম প্রধান খবর

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। আর এর প্রথম পর্ব আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ১৯ থেকে ২১ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমায় আইন-শৃঙ্খলা বিষয়ক এক সভা শেষে গণমাধ্যমকর্মীদের তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে বসে নিরাপত্তা দেখভাল করবেন। অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী এই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন। তিনি বলেন, ইজতেমার নিরাপত্তার জন্য যা যা ব্যবস্থা করা প্রয়োজন, তা আমরা করেছি এবং সাতদিন আগে জানিয়ে দেয়া হবে কোন কোন জেলার পার্কিং স্থান কোথায় কোথায় থাকবে।

মন্ত্রী বলেন, প্রতিবারের মতো এবারও যাতে সুন্দর ও নিরাপদভাবে ইজতেমা শেষ করতে পারি, সেজন্য আরো কিছু করার প্রয়োজন আছে কিনা, এজন্য সবার সঙ্গে আলোচনা করেছি। ইজতেমাস্থলে এবারও ইউনিফর্মধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকে পুলিশ, র‌্যাব, আনসার ও প্রয়োজনীয় সংখ্যক নিরাপত্তা বাহিনী থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব দেশে বাংলাদেশের দূতাবাস নেই, সেসব দেশের নাগরিকরা ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে ৩০ দিনের অন অ্যারাইভাল ভিসা পাবে।

রোহিঙ্গাদের ইজতেমায় অংশ নেয়ার বিষয়ে তিনি বলেন, রোহিঙ্গারা বিদেশি নাগরিক, সুতরাং বিদেশি নাগরিকরা যে প্রক্রিয়ায় ইজতেমায় অংশ নেবে, তাদেরও সেই প্রক্রিয়ার মধ্য দিয়ে আসতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া।