বড় ছক্কায় ৮ রান, দুর্দান্ত ক্যাচে ৩ উইকেট!

ক্রিকেট খেলাধুলা

চার-ছক্কার আসর বলা হয় ক্রিকেটের ছোট্ট ফর্মেট তথা টি-টোয়েন্টিকে। আর এর ফেরিওয়ালা বলা হয়ে থাকে গেইল, লুইস, ম্যাক্সওয়েলদের। একবার ভাবুন তো গেইল মিড উইকেট দিয়ে বিশাল ছক্কা হাঁকালেন আর দলীয় স্কোরে যুক্ত হলো ৮রান। অপরদিকে কোন বোলার ব্যাটসম্যানের উইকেট উপড়ে ফেললেন অথবা একহাতে দুর্দান্ত ক্যাচ ধরলেন সঙ্গে সঙ্গে আউটের শিকার হলো প্রতিপক্ষের তিন উইকেট! বেশ অবাকই লাগছে তাই না? এমন অবাক করা বিষয়ই সামনে তুলে এনেছেন ধারাভাষ্যকার ও সাবেক অজি ওপেনার ডিন জোনস এবং কিউই তারকা মিচেল ম্যাকক্লেনাঘান। তবে তাদের আগে এমন কথা বলেছেন মহেন্দ্র সিং ধোনিও।

বিষয়টি এমন যদি কোনও ব্যাটসম্যান ৮০ মিটার কিংবা তারও বড় ছক্কা হাঁকায় তাহলে সেটা ৮ রান হওয়া উচিত সম্প্রতি টুইটারে এমন দাবি করেন ধারাভাষ্যকার ডিন জোনস। এর আগে অবশ্য একই কথা বলেছিলেন বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আইপিএল আয়োজকদের তিনি প্রস্তাব দিয়েছিলেন, ‘বড় ছয়’-এ ৮ রান করে দেয়া হোক।
ব্যাটসম্যানদের এই বাড়তি সুবিধা দেয়ার প্রস্তাবের বিরুদ্ধে এবার সরব হলেন মুম্বাই দলের ক্রিকেটার মিচেল ম্যাকক্লেনাঘান। তার পালটা দাবি, ব্যাটসম্যানরা বাড়তি সুবিধা পেলে বোলারদেরও তেমন সুবিধা প্রাপ্য।

টুইটে তিনি লিখেছেন, কোনও বোলার স্টাম্প উপড়ে ফেললে কিংবা কোনও ফিল্ডার এক হাতে ক্যাচ লুফে নিলে বিপক্ষ দল একসঙ্গে ৩ উইকেট হারাবে এমন নিয়ম করা উচিত। ম্যাকক্লেনাঘানের এই দাবিকে সমর্থন জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার তারকা বোলার ডেল স্টেইনও।

সুত্রঃ গোনিউজ২৪/এএস