ভবিষ্যতের সাকিব-তামিম খুঁজছে বিসিবি

ক্রিকেট খেলাধুলা

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের বেশিরভাগ সাফল্যই এসেছে সাকিব, তামিম, মাশরাফি, মুশফিক ও মাহমুদুল্লাহদের হাত ধরে। এই ক্রিকেটারদের নিয়মিত পারফরমেন্সেই ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সাত নম্বরে নিজেদের জায়গা পাকাপোক্ত করেছে বাংলাদেশ।

আর সম্প্রতি টেস্ট র‍্যাঙ্কিংয়েও এক ধাপ উন্নতি করে আট নম্বরে জায়গা করে নিয়েছে তারা। বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান মনে করেন সাকিব-তামিমরাই এই জায়গায় নিয়ে এসেছেন বাংলাদেশকে।

আকরাম খান বলেছেন, ‘আমরা খুবই ভাগ্যবান যে, আমাদের সিনিয়র পাঁচ ছয়টা খেলোয়াড় গত দশ বারো বছর ধরে পারফর্ম করে আসছে। এটা কিন্তু অনেক দেশেই পাওয়া যায় না। আল্লাহ’র কাছে হাজার শুকরিয়া যে, এমন চার পাঁচটা খেলোয়াড় একসাথে এসে বাংলাদেশকে এই পর্যায়ে নিয়ে এসেছে।’

ক্যারিয়ারের শেষের পথে মাশরাফি। সাকিব-তামিমরা রয়েছেন ক্যারিয়ারের মাঝ পথে। এরই মধ্যে সাকিব-তামিমদের ভবিষ্যৎ বিকল্প নিয়েও এখনই চিন্তা করছে বিসিবি, সেই পরিকল্পনা নিয়েও কাজ শুরু করে দিয়েছে তারা। বাংলাদেশ দলের সিনিয়র ক্রিকেটারদের বিকল্প হিসেবে অনেকেই বিবেচনায় আছে বলেও জানিয়েছেন আকরাম খান।

আকরামের ভাষ্যমতে, ‘এই কারণেই কিন্তু আমরা এবার চুক্তিটা এভাবে করেছি। আমরা চেষ্টা করে যাচ্ছি। বোলিং ক্যাম্প আবার শুরু করার জন্যও বলেছেন বোর্ড প্রেসিডেন্ট। একইভাবে ব্যাটসম্যানরাও গুরুত্বপূর্ণ। আমাদের মাথায় আছে যে কারা সিনিয়র খেলোয়াড়দের বিকল্প হতে পারে। এমন অনেকেই আছে।’

ভবিষ্যতে র‍্যাঙ্কিংয়ে উন্নতি করতে হলে, সাকিব, তামিম, মুশফিকদের মতো আরও ছয় সাতজন খেলোয়াড় লাগবে বলেও মত আকরাম খানের। তাহলেই ভবিষ্যতে সাফল্য ধরা দিতে পারে বাংলাদেশ দলের।