ভারতকে ‘তছনছ’ করে দেওয়ার হুমকি দিল আইএস!

আন্তর্জাতিক প্রধান খবর

ভারতে জঙ্গি হামলা চালিয়ে তছনছ করে দেওয়ার হুমকি দিয়েছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। টেলিগ্রাম নামের ম্যাসেজিং অ্যাপলিকেশনের মাধ্যমে পাঠানো এক অডিও-বার্তায় ওই হুমকি দেওয়া হয়।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ১০ মিনিটের অডিও বার্তাটি মালয়ালাম ভাষায়। সেখানে বলা হ্য়, ভারতের বিভিন্ন স্থানে হামলা চালিয়ে তছনছ করে দেবে আইএসের যোদ্ধারা। সেখানে হামলার পদ্ধতিগুলোরও আভাস দেওয়া হয়।

অডিও-বার্তায় বলা হয়, খাবারে বিষ মেশানো, ট্রাক দিয়ে মানুষ চাপা দেওয়া, ট্রেন লাইনচ্যুত করে দেওয়া, এমনকি ছুরিকাঘাত করেও হামলা চালানো হতে পারে। এই উপায়ে আগেও হামলা চালিয়েছে আইএস, ভবিষ্যতেও চালানো হবে।

পুরুষকণ্ঠের ওই বার্তা অনুযায়ী, হামলা চালানো হতে পারে ঐতিহ্যবাহী কুম্ভমেলা ও ত্রিসুরপুরমের মতো উৎসবেও।

এ বিষয়ে ভারতের কেরালা রাজ্য পুলিশ জানায়, টেলিগ্রামের মাধ্যমে আফগানিস্তানের কোনো এলাকা থেকে অডিও বার্তাটি পাঠানো হয়েছে। বার্তার পুরুষকণ্ঠটি আইএস নেতা রশিদ আবদুল্লাহর হতে পারে।

এর আগে আইএস নেতা রশিদের বিরুদ্ধে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা আইএনএ অভিযোগপত্র দাখিল করে। তাঁর নামে ইন্টারপোলে সতর্কতাও জারি করা হয়েছে। এরই মধ্যে কেরালা রাজ্যে প্রায় ১০০ জনের মতো ব্যক্তি আইএসে যোগ দিয়েছে বলেও বলে জানিয়েছে পুলিশ।

এদিকে এই অডিও বার্তায় নড়েচড়ে বসেছে ভারতের বিভিন্ন রাজ্যের প্রশাসন। ইউরোপ ও মধ্যপ্রাচ্যের পর এবার আইএস ভারতের দিকে নজর দিচ্ছে বলে ধারণা করছেন তাঁরা। তাই এরই মধ্যে শুরু হয়েছে তদন্ত।