ভারতের মাটিতে শ্রীলঙ্কার দাপট

ক্রিকেট খেলাধুলা

বোলিংয়ের পর ব্যাট হাতেও দাপট দেখাচ্ছে শ্রীলঙ্কা। ভারতকে ১৭২ রানে অলআউট করে তৃতীয় দিন শেষে পিছিয়ে আছে তারা মাত্র ৭ রানে। অ্যাঞ্জেলো ম্যাথুজ ও লাহিরু থিরিমানের হাফসেঞ্চুরিতে কলকাতা টেস্টে সুবিধাজনক জায়গায় সফরকারীরা। তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার স্কোর ৪ উইকেটে ১৬৫।

কলকাতার পিচে শ্রীলঙ্কার বোলারদের সামনে ভারতীয় ব্যাটসম্যানদের দিতে হয়েছে কঠিন পরীক্ষা। ভারতের দুই পেসার ভুবনেশ্বর কুমার ও মোহাম্মদ সামিও শুরু থেকে পিচ থেকে পেয়েছেন সুইং সুবিধা। যদিও লঙ্কান দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও সাদিরা সামারাবিক্রমা শুরু করেছিলেন আক্রমণাত্মক মেজাজে। ভুবনেশ্বর কুমারের সুইংয়ের সামনে অবশ্য হার মানেন করুণারত্নে। অফ স্টাম্পের অনেকটা বাইরের বল তার পায়ে আঘাত করলে এলবিডাব্লিউ হয়ে ফেরেন ৮ রান করে। আরেক ওপেনার সামারাবিক্রমা ওয়ানডে ধাঁচে খেলে ভুবনেশ্বরের বলেই প্যাভিলিয়নে ফেরেন ২২ বলে ২৩ রান করে।

৩৪ রানে ২ উইকেট হারানোর পর শ্রীলঙ্কা ঘুরে দাঁড়ায় ম্যাথুজ ও থিরিমানের ব্যাটে। তৃতীয় উইকেটে ৯৯ রানের জুটি গড়ার পথে দুজনই পূরণ করেন হাফসেঞ্চুরি। যদিও ফিফটি পূরণের পর যেতে পারেননি বেশিদূর। ৯৪ বলে ৫১ রান করে উমেশ যাদবের বলে আউট হন থিরিমানে। তার ফেরার খানিক পরই উমেশের দ্বিতীয় শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন ম্যাথুজ ৫২ রান করে।

দিনের বাকিটায় অবশ্য আর কোনও বিপদ হয়নি লঙ্কানদের। নিরোশান ডিকবিলাকে (১৪*) সঙ্গে নিয়ে দিন শেষ করেছেন অধিনায়ক দিনেশ চান্ডিমাল (১৩*)। ক্রিকইনফো