ভারতের লেগেছে ২০ বছর, আফগানিস্তানের ২ ম্যাচ

ক্রিকেট খেলাধুলা

আফগানিস্তান এবং আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টেস্ট ম্যাচে জিতেছে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে আফগানিস্তান। আর এই জয়ে ক্রিকেট ইতিহাসে দারুণ এক রেকর্ড গড়েছে টেস্ট ক্রিকেটে নতুন এই দেশটি।

এই ম্যাচে প্রথমে ব্যাটিং করে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৭২ রানে অল আউট হয়েছিল আয়ারল্যান্ড। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৩১৪ রান করে ম্যাচে অনেকটাই এগিয়ে আফগানিস্তান। এই ইনিংসে আফগানিস্তানের হয়ে প্রথম সেঞ্চুরিয়ান হতে হতেও হওয়া হয়নি রহমত শাহ এর। ৯৮ রান করে আউট হয়েছিলেন তিনি

এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে রশিদ খানের বোলিং তোপে পড়ে ২৮৮ রান করে আয়ারল্যান্ড। রশিদ খান ৫টি ও ইয়ামিন আহমদজাই ৩টি উইকেট লাভ করেন।

ফলে সব মিলিয়ে আফগানিস্তানের সামনে জয়ের জন্য টার্গেট দাড়ায় ১৪৭ রানের। এই টার্গেটে ব্যাটিং করতে নেমে শুরুতেই মোহাম্মদ শেহজাদকে হারালেও ইনসানউল্লাহ জান্নাত ও রহমত শাহ এর ব্যাটে জয় পায় আফগানিস্তান। জান্নাত ৬৫ রান করে অপরাজিত থাকেন। ৭৬ রান করে জয় থেকে সামান্য দূরে আউট হন রহমত শাহ। শেষ পর্যন্ত ৭ উইকেটে জয় পায় তারা।

এটি ছিল আফগানিস্তানের ইতিহাসে দ্বিতীয় টেস্ট ম্যাচ। আর দ্বিতীয় টেস্টেই প্রথম জয় তুলে নিয়ে ইতিহাস গড়ল তারা।

ক্রিকেট বিশ্বে পরাশক্তি ভারত। অথচ ভারতের তাদের প্রথম টেস্ট ম্যাচ জিততে অপেক্ষা করতে হয়েছিল ২০ বছর। নিউজিল্যান্ডকে অপেক্ষা করতে হয়েছে ২৫ বছর। ৫ বছর অপেক্ষা করতে হয়েছিল বাংলাদেশকে।