ভ্রমণ ভিসা চালু করছে সৌদি আরব

সৌদি আরব খুব শীঘ্রই ভ্রমণ ভিসা চালু করতে যাচ্ছে। এরই মধ্যে দেশটির সরকার পরিকল্পনাও চূড়ান্ত করে ফেলেছে। সৌদি আরব ভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া জানায়, আপাতত গ্রুপভিত্তিক ভ্রমণ ভিসা প্রদান করা হবে। তবে এই ভিসার জন্য দেশটির অনুমোদিত ট্রাভেল এজেন্সির মাধ্যমে আবেদন করতে হবে।

ট্রাভেল এজেন্সিগুলোও বলছে, এই ভিসা চালু হলে ভ্রমণ প্রিয়দের জন্য দারুণ গন্তব্যস্থল হবে সৌদি আরব। একই সঙ্গে ভ্রমণ ভিসার মাধ্যমে দেশটিতে পর্যটকদের আনাগোনা বাড়বে। ফলে দেশটিতে বেসরকারি বিনিয়োগও বাড়বে। এতে করে সৌদি আরবে নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি হবে।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম হ্রাস পাওয়ায় সৌদি অর্থনীতিতে কিছুটা হলেও প্রভাব পড়েছে। ফলে অর্থনীতির চাকা সচল রাখতে পর্যটনের উপরই জোর দিচ্ছেন সৌদি বাদশা মোহাম্মদ বিন সালমান।

এরই মধ্যে তিনি পর্যটকদের জন্য রেড সি হলিডে রিসোর্ট তৈরির পরিকল্পনার কথাও জানিয়েছেন। যেখানে বিনিয়োগ করবে আন্তর্জাতিক প্রতিষ্ঠান ভার্জিন। সাগরে কৃত্রিমভাবে যে শহর গড়ে উঠবে তাতে থাকবে ধনাঢ্যদের জন্য সব বিনোদনের ব্যবস্থা।

নাগরিকদের উপরও বিধি নিষেধ কিছুটা হ্রাস করেছে সৌদি সরকার। গত মাসে সৌদি নারীদের ওপর থেকে ড্রাইভিংয়ের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। সম্প্রতি স্টেডিয়ামেও সৌদি নারীদের খেলা দেখার বিষয়ে অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ।

Comments

comments

Leave A Reply

Your email address will not be published.