ভ্রমণ সংক্রান্ত ওয়েবসাইটগুলোকে আর ডাটা দেবে না গুগল

বিজ্ঞান ও প্রযুক্তি
সম্প্রতি গুগল ঘোষণা করেছে যে, তার সেই সব সেবা বন্ধ করে দেবে যেগুলো দিয়ে বিমান সংক্রান্ত বিভিন্ন তথ্য স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকরা বিভিন্ন তথ্য সংগ্রহ করে। তারা এই চিন্তা থেকে এটি করেছে যে, ওয়েবসাইটে থাকা অন্য কোম্পানির তৈরি ভ্রমণসংক্রান্ত ওয়েবসাইটগুলো প্রভাবিত করতে পারে। এটি একটি নিদর্শন যে, বড় বড় ভ্রমণ বিষয়ক কোম্পানিগুলো প্রতিনিয়তই প্রতিদ্বন্দ্বিতায় নিজেদেরকে যুক্ত করছে। এদের মধ্যে এক্সপেডিয়া ও অরবিটজ অন্যতম প্রতিষ্ঠান।
সার্চ জায়ান্টটি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে যে, অচিরেই তারা ভ্রমণ সংক্রান্ত ওয়েবসাইট ডেভেলপ করা বন্ধ করে দেবে। কিউপিএক্স ও এপিআই সার্ভিস ২০১৮ সালের ১০ এপ্রিল তাদের নতুন গ্রাহকদের তালিকাভুক্তের কাজ শেষ করবে। এই বিষয়টি তারা গ্রাহকদেরকে একটি ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেবে যে, তাদের ওয়েবসাইটে একটি পরিবর্তন হয়েছে।
হ্যাকার নিউজে প্রকাশিত তথ্য অনুযায়ী, যদি আপনি সম্পূর্ণরূপে  কিউপিএক্স এক্সপ্রেস এর এপিআই সার্ভিসটি ব্যবহার করে থাকেন তাহলে আগামী ১১ এপ্রিল ২০১৮ এর আগে বিকল্প সেবা গ্রহণ করতে পারেন। তবে গুগল এপিআই সার্ভিস ব্যবহারের ক্ষেত্রে কোন বিকল্প হিসেবে কিছু বলেনি কিন্তু, অনেক ইঞ্জিনিয়ার এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারবে। সম্প্রতি আর একটি সেবা চালুর কথাও জানিয়েছে গুগল। এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা উড্ডয়ন, অবতারণ ও বিমানের বিভিন্ন বিষয়ে জানতে পারবে।
সূত্র : দ্য ভার্জ