মঙ্গলে প্রানের অস্তিত্বের দাবি করলেন বিজ্ঞানী

আন্তর্জাতিক বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গলগ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে বছরের পর বছর গবেষণা হয়েই যাচ্ছে। বিজ্ঞানীরা অনেকবার ওকে কিছু দিয়েই প্রমাণ করা চেষ্টা করেছেন যে এখানে প্রাণের অস্তিত্ব আছে। তবে সেরকম কোনও প্রমাণ মেলেনি। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের ওহায়েও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস উইলিয়াম রোমোসার দাবি করলেন, মঙ্গলে প্রাণ র‌য়েছে।

সেন্ট লুইয়ে একটি সভায় বক্তৃতা রাখতে গিয়ে এ কথা বলেন তিনি। নিজের বক্তব্যের স্বপক্ষে কিছু ছবিও দেখান। সেগুলি আসলে বিভিন্ন সময়ে বিভিন্ন ‘‌মার্স রোভার’‌র পাঠানো ছবি। ইন্টারনেট থেকেই সেগুলো পেয়েছেন তিনি।

নিজের বক্তব্যে রোমোসার বলেন, ছবিগুলোতে স্পষ্ট দেখা যাচ্ছে, মঙ্গলে যে প্রাণীগুলো রয়েছে, সেগুলো অনেকটা পতঙ্গের মতো। পাখা, পা, শুঁড় রয়েছে, ঠিক যেমন মৌমাছির রয়েছে। শুধু পতঙ্গ নয়, কিউরিয়াস রোভারের পাঠানো ছবিতে মঙ্গলে সরীসৃপের থাকার প্রমাণও রয়েছে। সেগুলোর হেঁটে যাওয়ার ছবিও ধরা পড়েছে রোভারের পাঠানো ছবিতে।

এর আগে মঙ্গলের প্রাণের দাবি করেছিলেন আরও এক বিজ্ঞানী। ১৯৭৬ সালে মঙ্গলে একটি বাইকিং ল্যান্ডার পাঠিয়েছিল নাসা। সেইসময় ওই অভিযানের সঙ্গে যুক্ত বিজ্ঞানী গিলবার্ট ভি লেভিন সম্প্রতি আমেরিকার একটি জার্নালে একটি প্রবন্ধ লেখেন। সেখানেই তিনি লিখেছেন, লাল গ্রহে প্রাণের প্রমাণ পাওয়া গিয়েছিল তখনই।

সূত্র: এনডিটিভি