মসজিদে হামলায় ক্ষুব্ধ অভিনেতা রাসেল ক্রো, দিলেন কঠোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীদের এলোপাতারি গুলিতে ৫০ জন মারা যান। এতে আহত হয়েছেন অন্তত ৪৮জন। এদের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক। নিখোঁজ রয়েছেন আরও কয়েকজন।এই জঙ্গি হামলার সময় আল নূর মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা।

ভাগ্যক্রমে তারা মসজিদে ঢোকার কিছুক্ষণ আগে এক পথচারীর কাছ থেকে খবর পেয়ে ফিরে আসেন। ফলে অল্পের জন্য প্রাণে বেঁচে যান ক্রিকেটাররা। এ ঘটনায় বাংলাদেশের তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

শান্তিময় এমন দেশে বর্বরোচিত এ হামলার ঘটনায় হতবিহ্বল গোটা নিউজিল্যান্ড। সমবেদনা জানাতে তারা যেন ভাষাহীন। আগে কখনও এরকম পরিস্থিতি পড়তে হয়নি তাদের।

আর এ হামলার পর ক্রিকেট খেলার জন্য এখন আর নিউজিল্যান্ড নিরাপদ নয়। কিউই ক্রিকেটাররা ক্রিকেট বিশ্বের কাছে নিজ দেশের সম্মানের পতন দেখছেন। তাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে তাদের কণ্ঠস্বর। সোশ্যাল মিডিয়ায় সেই ক্ষোভ উগরে দিচ্ছেন ক্রিকেটাররা।

এবার সেই তালিকায় যোগ হল নিউজিল্যান্ডের অস্কারজয়ী অভিনেতা রাসেল ক্রো, পরিচালক তাইকা ওয়াতিতি, অভিনেতা স্যাম নিলসহ অনেকে। ক্রাইস্টচার্চে প্রার্থনারত পবিত্র মানুষদের ওপর এমন জঙ্গি হামলায় ঘৃণা ও তীব্র নিন্দা প্রকাশ করেছেন হলিউডের এই সেলিব্রেটিরাও।

অস্কারজয়ী ‘গ্ল্যাডিয়েটর’খ্যাত বিখ্যাত অভিনেতা রাসেল ক্রোর ওয়েলিংটনে জন্ম নিলেও বড় হয়েছেন অস্ট্রেলিয়াতেই। আর অস্ট্রেলিয় নাগরিক ব্রেনটনকর্তৃক জন্মভূমি নিউজিল্যান্ডে এমন বর্বরোচিত হামলায় বিস্মিত এই অভিতো।

তিনি নিজের টুইটার ক্ষোভ প্রকাশ করে তিনি লেখেন, ‘প্রাথর্নারত ৪০ জন নিহত হলেন। এটা নির্বোধের মতো, নিরর্থক ও নিষ্ঠুর হত্যাকাণ্ড। আমার হৃদয় কাঁদছে। এ ঘটনা নিউজিল্যান্ডের বাসিন্দা হয়ে মেনে নেওয়ার মতো নয়। নিউজিল্যান্ডবাসী এ ঘটনার অসহ্য ক্ষত বয়ে কয়েক যুগ বয়ে বেড়াবে। কিয়া থায়ো (রুখে দাঁড়াও)’