মাইক্রোসফট ছাড়িয়ে যাবে অ্যাপলের ম্যাকবুক প্রো? (ভিডিওসহ)

প্রধান খবর বিজ্ঞান ও প্রযুক্তি

সর্বশেষ গত সপ্তাহে মাইক্রোসফট তার নিজস্ব উচ্চ কনফিগারের শেষ ফ্যাশনেবল ল্যাপটপের ঘোষণা করে সারফেস বুক 2 ।  যুক্তিযুক্তভাবে মাইক্রোসফট থেকে তৃতীয় এবং উচ্চ কনফিগারের শেষ ল্যাপটপ, পারফরমেন্স বেস মডেল হিসাবে  সারফেস বুক 2 তাদের আগের  সারফেস বুক অনুসরণ করে। স্পষ্টত্ব হয় মাইক্রোসফট চাচ্ছে  অ্যাপল এর ম্যাকবুক প্রো এর জনপ্রিয়তা কমিয়ে দিতে এটি বাজারে ছাড়ছে।

মাইক্রোসফ্টের সারফেস বুক ২-এর নতুন প্রসেসর, নতুন গ্রাফিক্স কার্ড, স্বচ্চ নকশা, এবং এখন একটি নতুন 15-ইঞ্চি পর্দা পাওয়া যাবে।

মাইক্রোসফ্টের সারফেস বিভাগের প্রধান, বলেন- এই হার্ডওয়ার ডিজাইনের উত্থাপন্য গল্পটি  একটি সংগ্রাম। তিনি এই শক্তিশালী এবং মর্ডান ল্যাপটপের হার্ডওয়্যার ডিজাইনের জটিলতার সম্পর্কে উদ্দীপিত করতে বলেন, এটি একটি সাপের মত হিংক বা মোড় ফেরা হার্ডওয়ার ডিজাইন করা হয়েছে যা আপনাকে স্ক্রিনটি সরাতে এবং একটি ট্যাবলেট হিসাবে ব্যবহার করতে সুবিধা দেবে।

তিনি আপগ্রেড বিষয়ে বলেন, অষ্টম-প্রজন্মের i7 কোর ইন্টেল প্রসেসর, এনভিডিয়া গ্রাফিক্স কার্ড এবং উন্নত ব্যাটারি লাইফ সম্পর্কে বলেন। তিনি তার প্রাথমিক প্রতিদ্বন্দ্বী, ম্যাকবুকের নামটি উল্লেখ করতে অস্বীকৃতি জানান, এবং তিনি এই ল্যাপটপগুলি বেশ কয়েকটি বিভাগে অ্যাপলকে হারিয়ে দেবে বলে জানান।

কিন্তু বিশ্লেষকদের মন্তব্য হচ্ছে, এটির চেহারা অনেকটা ম্যাকবুক প্রো এর মত এবং এটি স্বাভাবিক নকশা প্রবণতা অনুসরন করা হয়েছে এবং বিশ্লেষকদের কাছে এটি ভঙ্ককর কোন ইনভেশন নয়, মনে করেন।এটি অ্যাপল এর esque Vibe ওয়াইড গ্রাফিক্স প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে তারা জানায়।

তবে এটা বেশ স্পষ্ট যে মাইক্রোসফট বিস্তৃতভাবে অ্যাপেলের অনুরূপ কৌশলগুলির সাথে একি ডেমোগ্রাফিক লক্ষ্য করে আগাচ্ছে।

স্পষ্টভাবে  সারফেস বুক 2 সস্তা হবে না; ছোট সংস্করণ 13.5 প্রায় ১,৫০০ মার্কিন ডলার  শুরু হয় এবং 15 ইঞ্চি সারফেস বুক ২ কে ৩,০০০ মার্কিন ডলার পর্যন্ত হবে। মাইক্রোসফ্টের সারফেস বিভাগের প্রধান বলেন- অপেক্ষা রাখে না, আমাদের উইন্ডোজ সেন্ট্রালের নতুন বুক গুলো কি আসতে পারে তার অপেক্ষায় অনেকেই, এবং  ইতিমধ্যে আমাদের কিছু পরবর্তী পিসি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র: ফরবিজ