মাত্র দুই বাক্যে সেরা ম্যানেজমেন্ট পরামর্শ দিয়েছিলেন স্টিভ জবস

অর্থনীতি ই-কমার্স

গত ৪০ বছরে সবচেয়ে প্রভাবশালী মানসিকতার একজন ছিলেন মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবস। তার প্রযুক্তির জ্ঞান এবং কীভাবে এটি ব্যবহার করা যায় তা আমাদের জাগ্রত জীবনের প্রতিটি মুহূর্তকে বাস্তবিকভাবেই অনুপ্রাণিত করে।

আইফোন, আইপ্যাড থেকে শুরু করে অপারেটিং সিস্টেম এবং এমনকি অনন্য মার্কেটিং প্রচারণা সবকিছুই এখনও ফিরে আসছে। স্টিভ জবসের জ্ঞান শুধুমাত্র প্রযুক্তি ক্ষেত্রেই সীমাবদ্ধ ছিল না, অন্যান্য বিষয়েও ছিল তার দক্ষতা এবং বিচক্ষণতা। একটি বড় প্রতিষ্ঠানের ম্যানেজার হিসেবে তিনি জানতেন বর্তমান প্রতিযোগীতামূলক যুগে কীভাবে সেরা কর্মী খুঁজে পেতে হয় এবং কিভাবে ব্যবসা প্রসারিত করতে হয়।

তার সবচেয়ে বিখ্যাত উদ্ধৃতিগুলির মধ্যে একটি উদ্ধৃতি পুরোপুরি পরিচালনার দিকে তার দৃষ্টিভঙ্গি এবং নতুন ধারনা গ্রহণের গুরুত্বকে তুলে ধরে। স্টিভ জবসের মতে, ‘স্মার্ট ব্যক্তিদের নিয়োগ দিয়ে তাদের কি করতে হবে তা বলার কোন অর্থ হয়না বরং আমরা স্মার্ট ব্যক্তিদের নিয়োগ দেই যাতে তারা আমাদের কি করতে হবে তা বলতে পারে’।

সারা বিশ্বব্যাপী ৩৫০টিরও বেশি অ্যাপল স্টোরে ১০০ কোটি আইফোন বিক্রি (দ্য ভার্জ অনুযায়ী) হয়েছে আর এথেকে বোঝা যায় স্টিভ জবসের অসম্ভব চিন্তাধারার ফলেই এমন সাফল্য অর্জন সম্ভব হয়েছে।

সূত্র দ্য ইন্ডিপেনডেন্ট