মাত্র ১ বলেই ১৩ রান করে বিরল রেকর্ড করলো ব্যাঙ্গালুরুর যে কিউই ব্যাটসম্যান

ক্রিকেট খেলাধুলা

কল্পনা হতে পারে। কিন্তু বাস্তবে এমন হবে ভেবেছিলেন কেউ? উত্তরটা যাই হোক, চলতি আইপিএলে তাই হয়েছে। চলতি আইপিএলে ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছিল না কিউই ব্যাটসম্যান ব্রেন্ডন ম্যাককালামের। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর একাদশে নিয়মিত জায়গা পাওয়াটাই হয়ে পড়ছিল তার জন্য কঠিন কাজ। সেই তিনিই মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে মঙ্গলবার করলেন বিরল এক রেকর্ড। যা কিনা তার আগে করতে পেরেছেন কেবলমাত্র একজনই।

মঙ্গলবার মুম্বাইয়ের বিপক্ষে ১৪ রানের জয় পায় ব্যাঙ্গালুরু। ব্যাঙ্গালুরুর করা ১৬৭ রানের জবাবে ১৫৩ রানেই থেমে যায় মুম্বাইয়ের ইনিংস। ব্যাঙ্গালুরুর হয়ে তিন নম্বরে নেমে ৪ চার এবং ২ ছক্কার মারে ২৫ বলে ৩৭ রান করেন ম্যাককালাম। ইনিংসের দশম ওভারে বল করতে আসেন হার্দিক পান্ডিয়া। প্রথম বলে এক রান নেন বিরাট কোহলি। এরপরই স্ট্রাইক পেয়ে রেকর্ড গড়েন ম্যাককালাম।

ওভারের দ্বিতীয় বলটি হার্দিক করে বসেন বুকসমান এক বিমার। উইকেট ছেড়ে বেরিয়ে এসে সজোরে হাঁকান ম্যাককালাম; কিন্তু ব্যাটে-বলে ঠিকঠাক লাগাতে পারেননি তিনি। তবে হার্দিকের গতির কারণে বল সোজা চলে যায় ডিপ থার্ডম্যান দিয়ে বাউন্ডারির ওপারে। ছক্কা। আম্পায়ার জানিয়ে দেয় এটি ছিলো নো বল।

ফলে কোন বৈধ বল ছাড়াই ৭ রান পেয়ে যায় ব্যাঙ্গালুরু, সাথে একটি ফ্রি হিট পান ম্যাককালাম। ফ্রি হিট বলটিও ফুলটস করেন হার্দিক। তবে নিচু হয়ে যাওয়া ফুলটসটি চতুরতার সাথে উইকেটরক্ষকের মাথার উপর দিয়ে বাউন্ডারির বাইরে পাঠিয়ে দেন ম্যাককালাম। ফলে মাত্র ১ বল থেকেই ১৩ রান পেয়ে যায় ব্যাঙ্গালুরু।

আইপিএলের চলতি আসরে এটিই প্রথম ঘটনা। এমনকি আইপিএলের আগের সব আসর মিলিয়ে ১ বলে ১৩ রান নেয়ার ঘটনা রয়েছে আর মাত্র একটি। ২০১৪ সালের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে রাজস্থান রয়্যালসের বিপক্ষে এই কীর্তি গড়েছিলেন ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলী।  মঙ্গলবার হার্দিক পান্ডিয়ার ওভারে ১ বলে ১৩ রান নিয়ে গাঙ্গুলির রেকর্ডেই ভাগ বসালেন ম্যাককালাম।