‘মার খেল’ নেইমারের ব্রাজিল মেসির আর্জেন্টিনার কাছে!

খেলাধুলা প্রধান খবর ফুটবল বিনোদন

কিন্তু ইউরোপিয়ান ফুটবল মঞ্চে ঠিকই আলো ছড়াচ্ছে আর্জেন্টাইন ফুটবলাররা। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় চার লিগ দাপিয়ে বেড়াচ্ছেন মেসিরা। যেখানে ‘মার খেল’ ব্রাজিলিয়ানরা। লা লিগা, স্পেনের সবচেয়ে জমজমাট ফুটবল মহারণ। লা লিগায় ব্রাজিল, আর্জেন্টিনার বেশ কয়েকজন ফুটবলার খেলেন। তাদের মধ্যে আর্জেন্টাইন কাপ্তান লিওনেল মেসি সবার ওপর।

একটা কথা প্রচলিত আছে, দেশের হয়ে আর্জেন্টিনা জিরো, ব্রাজিল হিরো। যা রটে তার কিছু হলেও বটে। রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকে নমুনা নিলে পাওয়া যাবে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর। রীতিমত বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার অশঙ্কা ছিল আর্জেন্টিনার।

মনে হচ্ছে, এক লিওনেল মেসি না থাকলে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের ছাড়াই দেখতে হতো ২০১৮ বিশ্বকাপ। মুদ্রার ঠিক বিপরীতে আর্জেন্টিনার চিরশত্রু ব্রাজিল। দাপট দেখিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপ টিকিট কাটে তিতের দল।

একটা সময় নেইমার যখন বার্সা ছিলেন, তখন মেসির আশে-পাশে দেখা যেত তার নাম। কিন্তু এখন লা লিগায় একচ্ছত্র আধিপত্য কায়েম করার চেষ্টা করছেন লিও। চলতি বছর মেসির শুরুটা দেখে তেমন মনে হচ্ছে। ৮ ম্যাচে ১১ গোল নিয়ে লা লিগার সেরা গোলদাতা মেসি। তালিকায় সেরা পাঁচের মধ্যে একজন ব্রাজিলিয়ান। ৫ গোল নিয়ে চারে আছেন ভ্যালেন্সিয়ার ব্রাজিল তারকা রদ্রিগো।

ইংলিশ প্রিমিয়ার লিগ, ক্লাব ফুটবলের অন্যতম জনপ্রিয় লড়াই। যেখানে এখন পর্যন্ত উজ্জ্বল মুখ আর্জেন্টিনার সার্জিও আগুয়েরো। ৬ গোল নিয়ে সেরা গোলদাতার দ্বিতীয় আসন অলংকৃত করেছেন এই ম্যানসিটি তারকা। মাঝে ইনজুরি তাকে ছোবল না দিয়ে হয়তো একেই থাকত তার নাম। সেরা পাঁচে নাম আছে ব্রাজিলের তরুণ তুর্কী গাব্রিয়েল জেসুসের। সমান গোল নিয়ে পাঁচ নম্বরে আছেন তিনি। তবে আগুয়েরোর চেয়ে ম্যাচ ব্যবধানে পিছিয়ে জেসুস।

ইতালিয়ান লিগ, এক সময় স্প্যানিশ লিগের চেয়ে বেশি পরিচিত ছিল এই লিগ। যখন দর্শকদের মুখে মুখে শোনা যেত ইন্টার মিলান, এসি মিলানের নাম। কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দুই মিলান হারিয়েছে তার জৌলুস। সমর্থকরা মুখ ফিরিয়ে নিয়েছে অন্যদিকে। তবুও থেমে থেমে আলোচনার টেবিলে ঝড় তোলে ইতালিয়ান লিগ ‘সিরি আ’।

এই লিগে অদ্যাবধি এগিয়ে আছেন আর্জেন্টিনার ফুটবলার। ১০ গোল করে সেরা গোলদাতার সারিতে দ্বিতীয় জুভেন্টাসের আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। ৯ গোল নিয়ে তিনে নাম লেখালেন ইন্টার মিলানের আর্জেন্টাইন তারকা মাওরো ইকার্দি। সেরা পাঁচে নেই কোনো ব্রাজিল ফুটবলার।

লিগ ওয়ান, ফ্রান্সের সবচেয়ে জনপ্রিয় ফুটবল লিগ। যেখানে খেলেন ব্রাজিলের সুপার ডুপার তারকা নেইমার। চলতি বছরের সামার টান্সফারে বার্সা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি) যোগ দেন। প্যারিসে আসার পর অল্পদিনেই নিজেকে দর্শকপ্রিয় করে তোলেন নেইমার। তারপরও গোলসংখ্যার বিচারে এখনো পিছিয়ে নেইমার। ৬ গোল করে তালিকার পাঁচে আছেন তিনি। তার আগের সিটগুলো দখল করেছেন রাদামেল ফ্যালকাও, এডিসন কাভানি, নাবিল ফেকির এবং মারিয়ানো।