মাশরাফি- সাকিবদের সাথে আবার পুরনো তালবাহানা করছে অস্ট্রেলিয়া

ক্রিকেট খেলাধুলা

চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে দুইটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে অস্ট্রেলিয়া সফর করার কথা ছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। সাকিব-মাশরাফিদের সাথে পুরনো তালবাহানা আবার করছে অস্ট্রেলিয়া।

কিন্ত আর্থিক কারণ দেখিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) সিরিজটি বাতিল করেছে। ক্রিকেট অস্ট্রেলিয়া প্রতিশ্রুতি দিয়ে না রাখার মত এমন আচরণে খুব হতাশ বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

নিচু সারির দল জিম্বাবুয়ে, আফগানিস্তানের সঙ্গে হোম সিরিজ আয়োজন করলে লাভের চেয়ে উল্টা ক্ষতির মাশুল গুনতে হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। কিন্তু তবুও বিসিবি প্রতিশ্রুতি রাখার জন্য সিরিজের আয়েঅজন করে যায়। কিন্তু অস্ট্রেলিয়ার মত এমন দল ক্ষতির কথা আর্থিক দিক ভেবে সিরিজ বাতিল করার কারণে হতাশা প্রকাশ করেছেন নিজামউদ্দিন চৌধুরী।

এই বিষয়ে নিজামউদ্দিন চৌধুরী বলেন,‘এটা খুব হতাশাজনক। তারা শুধু দেখছে, বাণিজ্যিকভাবে তারা কতটা উপকারী হবে এটা তারা হিসেব করছে, এটা আসলেই হতাশাজনক। আমরা যেসব সিরিজের আয়েঅজন করি, সব সিরিজই লাভজনক হয় না। তারপরও আন্তর্জাতিক প্রতিশ্রুতি রক্ষা করতে গিয়ে অনেক সিরিজ দেশকে হোস্ট করতে হয়েছে। অর্থনৈতিকভাবে খুব একটা লাভজনক অবস্থান না। তো বাংলাদেশ ক্রিকেট বোর্ড যদি এটা এফোর্ট করতে পারে আমরা আশা করব যে বড় বড় ক্রিকেট বোর্ডও এটা করবে।’

তবে বাংলাদেশকে নিয়ে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে চায় সিএ। বৃহস্পতিবার এমনই একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে। যদিও এই বিষয়ে কোন প্রস্তাব পায়নি বলে জানালেন সুজন, ‘আমরা এখনো কোন ফরমাল প্রস্তাব পাইনি ক্রিকেট অস্ট্রেলিয়ার। বিশ্বকাপের আগে টি-টুয়েন্টি সিরিজের প্রস্তাব পাইনি।’