মেসির দ্বারে কাছেও নেই রোনালদো!

খেলাধুলা ফুটবল

সদ্যই একতরফা ভোটে জিতে পঞ্চমবারের মতো ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অনেকেই বলছেন, অদূর ভবিষ্যতে সবদিক দিয়েই লিওনেল মেসিকে ছাড়িয়ে যাবেন সিআরসেভেন। পেয়ে যেতে পারেন সর্বকালের সেরার তকমাও। তবে তাদের বক্তব্যকে ফু দিয়ে উড়িয়ে দিলেন ম্যানচেস্টার ইউনাইটেড স্ট্রাইকার দিমিতার বার্বাতোভ। বললেন, রোনালদোর চেয়ে এখনো যোজন যোজন এগিয়ে মেসি।

গেলো মৌসুমটা দুর্দান্ত কাটিয়েছেন রোনালদো। নিজ ক্লাব রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা শিরোপা। প্রিয় স্বদেশ পর্তুগালের হয়ে বগলদাবা করেছেন ইউরো শিরোপা। তার স্বীকৃতিও হাতেনাতে পেলেন পর্তুগিজ যুবরাজ। টানা দুইবার ও সব মিলিয়ে পঞ্চমবার ফিফা বর্ষসেরার মুকুট পরলেন। এই নিয়ে মেসিকেও ধরে ফেললেন তিনি। সমান পাঁচবার ফিফা বর্ষসেরার খেতাব জিতেছেন বার্সেলোনার আর্জেন্টাইন খুদেরাজও।

এরপরই অনেকেই বলছেন, মেসিকে ছাড়িয়ে যাচ্ছেন রোনালদো। কেউ আবার একধাপ এগিয়ে বলছেন, এরই মধ্যে তাকে ছাড়িয়ে গেছেন সিআরসেভেন। কিন্তু বাতাসে ভেসে আসা এসব কথাবার্তা ভীষণ তিক্ত ঠেকছে বার্বাতোভের কাছে। ৩২ বছরের এই ফুটবলার ম্যানইউতে পাড়ি জমানোর আগে গোটা এক মৌসুম রোনালদোর সঙ্গে রিয়াল মাদ্রিদে কাটান। তাই স্বচক্ষে রিয়াল সুপারস্টারের খেলা দেখারও সুযোগ হয় তার। প্রতিপক্ষ হিসেবে দেখেন মেসিকে।

সার্বিক বিচারে তিনি বলেন, ফুটবলে মেসির অবস্থান অনেক ওপরে। সে-ই সর্বকালের সেরা হতে চলেছে। ও যেভাবে জাদুকরী ফুটবলে ফুটবল রোমান্টিকদের বুঁদ করে রেখেছেন, তা পারেননি রোনালদো। হ্যাঁ, এও মেধাবী ফুটবলার। তবে মেসি বেশি মানসম্মত।

ইএসপিএনএফসিকে বার্বাতোভ বলেন, মেসির খেলার মধ্যে ছন্দ ও গতি আছে। সে যেমন গোল করতে পারে, তেমন করাতে পারে। ও পূর্ণাঙ্গ খেলোয়াড়। আমার কাছে, সর্বকালের সেরাও।
তিনি আরো বলেন, মেসি এরই মধ্যে ফুটবলকে যা দিয়েছেন; এজন্য ফুটবলপ্রেমীদের তার কাছে কৃতজ্ঞ থাকা উচিৎ। তার সবকিছুই সহজাত ও ন্যাচারাল। আর রোনালদোর অনেক কিছুই অর্জিত। প্রশিক্ষণ ও অনুশীলনের মাধ্যমে ও তা অর্জন করেছে।