মেসি-রোনালদোর থেকে যারা ছিনিয়ে নিতে পারেন ব্যালন ডি’অর?

খেলাধুলা ফুটবল

ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসিকে নিয়ে আলাদা করে বলার কিছু নেই। এই প্রজন্মের দুই সেরা ফুটবলার তারা। শেষ ১০ বছরে পাঁচবার করে জিতেছেন ব্যালন ডি’অর বা চলতি কথায় বিশ্বসেরা ফুটবলারের তকমা।

কে এগিয়ে বা কে পিছিয়ে সেই নিয়ে তর্ক বিতর্কের শেষ নেই। তবে ষষ্ঠবারের জন্য কি তারা সেরা খেলোয়াড়ের শিরোপা জিততে পারবেন? এই মুহূর্তে দাঁড়িয়ে বলা একটু হলেও মুশকিল। কেননা এই মৌসুমে শুধু দু’জনের মধ্যে সীমাবদ্ধ নেই এই লড়াই। এমন কিছু খেলোয়াড় রয়েছেন, যাদের পরিসংখ্যান মনে রাখার মতো।

জেনে নিন এমন পাঁচ ফুটবলারের কথা, যারা এই মৌসুমে ব্যালন ডি’অর জেতার অন্যতম দাবিদার।

মোহাম্মদ সালাহ


এই মুহূর্তে রোনালদো, মেসির সবচেয়েবেড় প্রতিপক্ষ হিসাবে ধরা হচ্ছে তাকে। লিভারপুলের হয়ে ইপিএলে করেছেন ৩০ গোল। সব টুর্নামেন্ট মিলিয়ে দলের সর্বাধিক গোলের মালিক তিনি। শুধু তাই নয়, প্রথম খেলোয়াড় হিসাবে ইপিএলে এক মৌসুমে তিনবার, মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। নিজের দেশ মিশরকে নিয়ে গেছেন বিশ্বকাপের মূলপর্বেও। তাই মৌসুমের শেষ পর্যন্ত ফর্ম ধরে রাখতে পারলে, হয়ে যেতে পারেন ব্যালন ডি’অর-এর দাবিদার।

নেইমার


রোনালদো, মেসির পর যাকে নিয়ে সবচেয় বেশি চর্চা হয়, তিনি ব্রাজিলিয়ান ম্যাজিশিয়ান নেইমার। তবে মেসি-রোনালদো যুগে ফুটবল খেলার ফলে নিজেকে সেই ভাবে শিরোনামে আনতে পারছেন না তিনি। এই মৌসুমে বার্সেলোনা ছেড়ে যোগ দিয়েছেন পিএসজিতে। শুরুটা ভালো করেছিলেন। তবে মাস দুয়েক আগে চোট পেয়ে আপাতত বিশ্রামে। তবে বিশ্বকাপকে টার্গেট করে, যদি ব্রাজিলকে ষষ্ঠবার বিশ্বজয়ী করতে পারেন, তাহলে ব্যালন ডি’অর জেতার প্রবল দাবিদার হতে পারেন তিনি।

রবার্ট লিয়োনডোস্কি


বিশ্ব ফুটবলের অন্যতম সেরা স্ট্রাইকার তিনি। বায়ার্ন মিউনিখের হয়ে ইতিমধ্যেই ২৬ গোল করে ফেলেছেন বুন্দেসলিগায়। চ্যাম্পিয়ন্স লিগেও করেছেন পাঁচ গোল। দলকে তুলেছেন সেমিফাইনালেও। তাই আসন্ন বিশ্বকাপে যদি নিজের ফর্ম ধরে রাখতে পারেন, তবে ব্যালন ডি’অর জেতার দাবিদার হয়ে উঠতে পারেন পোল্যান্ড জাতীয় দলের এই খেলোয়াড়।

হ্যারি কেন


ইংল্যান্ড জাতীয় দলের ভরসার মুখ তিনি। শেষ দু’বছরে ইপিএলের সোনার বুট তার দখলে। গত বছর ইংল্যান্ডের সেরা ফুটবলারও হয়েছিলেন। এই মৌসুমেও, নিজের দল টটেনহ্যাম হটস্পারের হয়ে তার ফর্ম দেখার মতো। সাম্প্রতিক সময়ে চোট কাটিয়ে ফের চেনা ছন্দে পাওয়া যাচ্ছে তাকে। বিশ্বকাপে তার প্যারফর্মেন্সের দিকে তাকিয়ে আছে সমস্ত ইংল্যান্ডবাসী। নিজের ফর্ম ধরে রাখতে পারলে, ব্যালন ডি’ অরের অন্যতম দাবিদার হতে পারেন।

কেভিন ডি ব্রুইন


ইপিএলের অন্যতম সেরা খেলোয়াড় তিনি। নিজের দল ম্যানচেস্টার সিটির হয়ে তার ফর্ম দেখার মতো। দলের হয়ে ১৫টি গোলে সহায়কের ভূমিকা নিয়েছেন। ইতিমধ্যেই এই মৌসুমে লিগ চ্যাম্পিয়ন হয়ে গেছে সিটি। যেখানে তার অবদান অনস্বীকার্য। গত বছর ইংল্যান্ডের অন্যতম সেরা দৈনিক, দ্য গার্ডিয়ানের বিচারে শ্রেষ্ঠ খেলোয়াড়দের তালিকায় ছিলেন চতুর্থ স্থানে। তাই আসন্ন বিশ্বকাপকে মাথায় রেখে যদি নিজের ফর্ম ধরে রাখতে পারেন, তবে ব্যালন ডি’অরে তার নাম অবশ্যই বিবেচিত হবে।