ম্যানচেস্টার ইউনাইটেডকে পরাজিত করে এফএ কাপ শিরোপা জিতল চেলসি !!

খেলাধুলা ফুটবল

গতবার ফাইনাল থেকে ফিরতে হয়েছিল একরাশ হতাশা নিয়ে। এবার আর খালি হাতে ফেরেনি চেলসি। ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপ জয়ের মধ্য দিয়ে হাসিমুখেই মৌসুম শেষ করেছে আন্তোনিও কোন্তের দল।

লন্ডনের ওয়েম্বলিতে শনিবার এফএ কাপ ফাইনালে এডেন হ্যাজার্ডের একমাত্র গোলে জিতেছে চেলসি। গত বছরে শিরোপা লড়াইয়ে তারা আর্সেনালের কাছে হেরেছিল।

ম্যাচের নবম মিনিটে প্রথম সুযোগটি পায় চেলসি। বাঁ-দিক দিয়ে আক্রমণে ওঠা হ্যাজার্ড ডি-বক্সে ঢুকে জোরালো শট নেন; কিন্তু পা দিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক দাভিদ দে হেয়া।

২২তম মিনিটে হ্যাজার্ডের সফল স্পট কিকে এগিয়ে যায় চেলসি। ডি-বক্সে বেলজিয়ামের এই ফরোয়ার্ডকেই ইউনাইটেড ডিফেন্ডার ফিল জোনস ফাউল করলে পেনাল্টিটি পায় স্ট্যামফোর্ড ব্রিজের দলটি।

ইংলিশ প্রিমিয়ার লিগের রানার্সআপ ইউনাইটেড বল দখলে এগিয়ে থাকলেও প্রথমার্ধে আক্রমণে সুবিধে করতে পারেনি। বিরতির আগে নিশ্চিত কোনো সুযোগই তৈরি করতে পারেনি তারা।
দ্বিতীয়ার্ধে বেশ আক্রমণাত্মক ফুটবল খেলে ইউনাইটেড। ভালো কয়েকটি সুযোগও পায় তারা; কিন্তু প্রতিবারই ফিনিশিংয়ে ব্যর্থতা পোড়ায় তাদের।

৮২তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল ফাঁকায় পেয়ে পল পগবা লক্ষ্যভ্রষ্ট হেড করলে কাঙ্ক্ষিত গোল আর মেলেনি।

ইংলিশ ফুটবলের দ্বিতীয় শীর্ষ প্রতিযোগিতায় এই নিয়ে অষ্টমবার চ্যাম্পিয়ন হলো চেলসি। স্পর্শ করল শিরোপা জয়ীদের তালিকায় তৃতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারকে। সর্বাধিক ১৩ বার চ্যাম্পিয়ন হয়েছে আর্সেনাল। দ্বিতীয় সর্বোচ্চ ১২ বার শিরোপা জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।