যুদ্ধের মহড়া দিতে প্রথম বার ইজরায়েলে ভারতীয় এয়ারফোর্স

আন্তর্জাতিক প্রধান খবর

সামরিক জোট আরও বাড়ানোর ইঙ্গিত নয়াদিল্লির। আট দেশের যৌথ সামরিক মহড়ায় যোগ দিতে ইজরায়েল গেল ভারতীয় এয়ারফোর্স । এই প্রথম বার ভারতীয় এয়ারফোর্স  ইজরায়েল গেল যুদ্ধের মহড়া দিতে।

সি-১৩০জে সুপার হারকিউলিস বিমানে ৪৫ জনের বাহিনী মঙ্গলবার ইজরায়েল গিয়েছে। বাহিনীতে গরুড় কম্যান্ডোরাও রয়েছেন।

ভারত ছাড়া আর যে সাতটি দেশ এই মহড়ায় অংশ নিচ্ছে, তাদের মধ্যে ছ’টিই ন্যাটোর পূর্ণাঙ্গ সদস্য— আমেরিকা, ফ্রান্স, জার্মানি, ইতালি, গ্রিস, পোল্যান্ড। আর ইজরায়েল ন্যাটোর পূর্ণাঙ্গ সদস্য না হলেও, মেডিটারেনিয়ান ডায়ালগের অংশ হিসেবে তারা ন্যাটোর সহযোগী। ন্যাটোর বাইরের রাষ্ট্র হিসেবে এই মহড়ায় অংশ নিচ্ছে একমাত্র ভারতই।

সামরিক জোট আরও বাড়িয়ে তুলছে ভারত। ন্যাটো সদস্যদের সঙ্গে মহড়া দিতে ভারতীয় এয়ারফোর্স  ইজরায়েল যাত্রা তারই ইঙ্গিত দিচ্ছে বলছেন বিশেষজ্ঞরা। এবং ন্যাটো সদস্যের বাইরের দেশ গুলো এই রকম সম্পর্কের মধ্যে অন্য রকম গন্ধ খুঁজে পাচ্ছে

ইজরায়েলে আয়োজিত এই সামরিক মহড়ার নাম ‘ব্লু ফ্ল্যাগ-২০১৭’। এ বছর ২ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত এই মহড়া চলবে। ইজরায়েলের উভাদ এয়ার ফোর্স বেসে আয়োজিত এই মহড়ায় অংশগ্রহণকারী সব বাহিনী পরস্পরের কাছ থেকে নানা সামরিক কৌশল শিখবে। কোনও বহুদেশীয় সামরিক মহড়ায় ভারত এবং ইজরায়েলের এয়ারফোর্স  এই প্রথম বার একসঙ্গে অংশ নিচ্ছে বলে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর।