যেদিন ক্রিকেটের প্রতি খিদে শেষ হবে, সেদিনই অবসর নেবঃ কোহলি

ক্রিকেট খেলাধুলা

ভারতীয় ক্রিকেটে বিরাট কোহলি যেন এক অবিচ্ছেদ্য নাম। ব্যাটসম্যান র‌্যাংকিংয়ের শীর্ষে চড়ে বসে আছেন এই ডানহাতি ব্যাটসম্যান। আইসিসির প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিংয়ে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে পেছনে ফেলে এক নাম্বারে উঠে এসেছেন ভারতীয় অধিনায়ক। সেটাও যেনতেন ভাবে নয়, একেবারে রেকর্ড গড়ে।

সম্প্রতি ৩০-এর ঘরে পা রেখেছেন বিরাট। জন্মদিনের আগে এক ভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময়ে নিজের অবসরের পরিকল্পনা খোলসা করেছেন কোহলি। ভারত অধিনায়ক জানান, যেদিন ক্রিকেটের প্রতি তাঁর খিদে শেষ হবে, সেদিনই তিনি অবসর নেবেন। তিনি বলেন, “জয়ের জন্য আবেগ ও অনুপ্রেরণা দরকার। যেদিন সেই আবেগ শেষ হয়ে যাবে, সেদিনই আমি খেলা ছেড়ে দেব। আমার শরীর যখন দেবে না, তখন নিজেকে টেনে হিঁচড়ে খেলানোর কোনও মানে হয় না। ’”

এমনকী সাক্ষাৎকারে কোহলি এও স্বীকার করেছেন, এমনও দিন গিয়েছে তাঁর জীবনে, যখন ঘুম থেকে উঠে খেলার প্রতি বিন্দুমাত্র আগ্রহ অনুভব করেননি তিনি। এক সত্যিকারের নেতার মতো তিনি মনে করেন, শুধু অংশগ্রহণের জন্য খেলা কখনও উচিৎ নয়। যখন ব্যর্থতা থেকে নিজেকে টেনে তোলার মনোভাব কমে আসবে, চেষ্টার ক্ষমতা হারিয়ে যাবে, একজন ক্রীড়াবিদের উচিৎ তখন সরে দাঁড়ানো।