যে হচ্ছেন শক্তিশালী অস্ট্রেলিয়ার পরবর্তী কোচ

ক্রিকেট খেলাধুলা

অস্ট্রেলিয়ার কোচ হিসেবে জাস্টিন ল্যাঙ্গার, রিকি পন্টিং ও জেসন গিলেস্পির নাম আলোচনায় আসছে সবার আগে। ছবি : সংগৃহীত

বল টেম্পারিংয়ের ঘটনায় অস্ট্রেলিয়ার কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ড্যারেন লেম্যান। এখন আলোচনা শুরু হয়ে গেছে, নতুন কোচের দায়িত্ব দেওয়া হবে কাকে? বিভিন্ন সংবাদমাধ্যমে খবর, দলটির কোচ হওয়ার দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন জাস্টিন ল্যাঙ্গার। আলোচনায় আছেন সাবেক অধিনায়ক রিকি পন্টিংও।

শুধু তাই নয়, আলোচনায় এসেছে সাবেক পেসার জেসন গিলেস্পি,  ট্রেভর বেইলিস, ডেভিড সাকের, ব্র্যাড হাডিন, ক্রিস রজার্সের নামও। অবশ্য বিগব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকারকে সাফল্য এনে দেওয়া গিলেস্পির নাম খুব জোরে-শোরে এসেছে। তিনি এর আগে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি দলের সহকারী কোচ ছিলেন।

অবশ্য এই দৌড়ে ল্যাঙ্গার ও পন্টিং নাকি সবচেয়ে বেশি এগিয়ে আছেন। পন্টিংও এর আগে টি-টোয়েন্টি দলের সহকারী কোচ ছিলেন। তাই তাঁকে প্রধান কোচের দায়িত্ব দেওয়া হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের জন্য আলাদা দুজন কোচ নিয়োগ দেওয়া হবে। টেস্ট দলের একজন এবং সীমিত ওভারের জন্য একজন। সেরকম হলে ল্যাঙ্গার এবং পন্টিং দুজনই অস্ট্রেলিয়া দলের কোচ হতে পারেন।

অবশ্য অনেকদিন ধরেই লেম্যানের উত্তরসূরি হিসেবে ল্যাঙ্গারের নাম শোনা যচ্ছিল। তাঁর দায়িত্ব পাওয়ার কথা ছিল ২০১৯ অ্যাসেজের পর। এখন লেম্যান সরে যাওয়ায় তাঁর নাম আগে থেকেই আলোচনায় আসে