রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে দলে নতুন অস্ত্র যোগ করল ব্রাজিল

খেলাধুলা ফুটবল

এ বছর জুনে পর্দা উঠতে যাচ্ছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ আসরের। আর আসন্ন এই আসরকে কেন্দ্র করে প্রস্তুতিতে কোনো প্রকার ঘাটতি রাখতে চাচ্ছে না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। আর এ ধারাবাহিকতায় তাদের বিশ্বকাপ প্রস্তুতিতে লেগেছে প্রযুক্তির ছোঁয়া।

মূলত খেলোয়াড়দের সার্বিক পারফরম্যান্স ভালোভাবে বিশ্লেষণ করার জন্য ‘জিপিএস প্লেয়ার ট্র্যাকিং’ ডিভাইস ব্যবহার করবে ব্রাজিল। আর তাই স্টাটস্পোর্টস নামে আয়ারল্যান্ডের একটি প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে এরই মধ্যে চুক্তি করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন।

আর এই ডিভাইসটি অনুশীলনের সময় খেলোয়াড়দের পোশাকে লাগানো থাকবে। এছাড়া এই ডিভাইস দিয়ে খেলোয়াড়দের পারস্পরিক দূরত্ব, গতি ও ক্ষিপ্রতা বিশ্লেষণ করে বিভিন্ন তথ্য প্রেরণ করবে। এমনকি এই ডিভাইস দিয়ে খেলোয়াড়দের অবসাদ ও ইনজুরির ঝুঁকিও বিশ্লেষণ করা যাবে। এ ডিভাইস প্রসঙ্গে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের ফিজিওলজিস্ট গিলারমি পাসোস বলেছেন, ‘আমরা বিশ্বকাপ প্রস্তুতিতে কোন ঘাটতি রাখতে চাই না।’

তবে শুধু ব্রাজিল নয় আইরিশ এ কোম্পানিটির সাথে চুক্তি আছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, পর্তুগাল, বেলজিয়াম, পোল্যান্ড, ডেনমার্ক, মরক্কো ও ইংল্যান্ডের।