রাশিয়া বিশ্বকাপে এবার ভবিষ্যদ্বাণী কে করবে জানেন?

জোতিষী অক্টোপাস পলের কথা মনে আছে তো? সেই যে ২০১০ সালে যাকে নিয়ে অনেক হৈচৈ হয়েছিল? সেমিফাইনাল, ফাইনালসহ ওই বিশ্বকাপের প্রায় প্রতিটি ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী করে সাড়া ফেলে দিয়েছিল জার্মান অক্টোপাসটি। ২০১৪ বিশ্বকাপে আনুষ্ঠানিক কোনো ভবিতব্য নির্দেশক নির্ধারণ করা না হলেও কখনো উট, কখনো হাতি কিংবা কখনো কচ্ছপ দিয়েও ভবিষ্যদ্বানী করতে দেখা গেছে সমর্থকদের।

এবার রাশিয়া বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে একটি বিড়ালকে নির্ধারণ করলো ভবিষ্যদ্বাণী করার জন্য। রাশিয়ার বিখ্যাত জাদুঘর সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ মিউজিয়ামে বসবাসরত সাদা রংয়ের একটি বিড়ালই হবে রাশিয়া বিশ্বকাপের গণক। গ্রিক পূরানের বিখ্যাত চরিত্র অ্যাকিলিসের নামে তার নাম রাখা হয়েছে, ‘অ্যাকিলিস দ্য ক্যাট’।

যদিও সাদা রংয়ের বিড়ালটা বধির। তবে এই গণক বিড়ালই বলে দেবে, কে হবে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন। একই সঙ্গে নির্দিষ্ট দিনের ম্যাচে জিতবে কোন দল? হার্মিটেজ বিড়ালের প্রেস সেক্রেটারি মারিয়া খালতুনেন রাষ্ট্র পরিচালিত সংবাদ সংস্থা আরআইএ নভোস্তিকে বলেন, ‘সিদ্ধান্ত নেয়া হয়ে গেছে এবং কাগজপত্রেও স্বাক্ষর হয়েছে। অ্যাকিলিসকে পছন্দ করার প্রধান কারণ হচ্ছে তার বাছাই এবং বিশ্লেষণ করার ক্ষমতার জন্য।’

বিড়ালটির জন্য থাকছে ফান আইডি ও পাসপোর্টের ব্যবস্থাও। ছবি: সংগৃহীত

বিড়ালটির জন্য থাকছে ফান আইডি ও পাসপোর্টের ব্যবস্থাও। ছবি: সংগৃহীত

গত বছর রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা কনফেডারেশন্স কাপেও ভবিষ্যদ্বাণী করেছিল এই বিড়ালটি। সেখানে চার ম্যাচের মধ্যে তিনটিতেই নিখুঁত ভবিষ্যদ্বাণী করেছিল বিড়ালটি। নীল চোখের এই বিড়ালটি খাদ্য ভর্তি দুটি বলের মধ্য থেকে একটিকে বেছে নেয়। যে বল দুটিতে থাকে প্রতিদ্বন্দ্বী দুটি দেশের নাম ও পতাকা।

মজার ব্যাপার, এই বিড়ালকেও দেয়া হবে একটি ফান আইডি, পাসপোর্ট। যাতে করে যে কোনো স্টেডিয়ামে অবাধ বিচরণ থাকবে তার। অবাধে প্রবেশ করতে পারবে বিড়ালটি। শুধু তাই নয়, বিড়ালটিকে নেয়া হবে শিশু হাসপাতালে এবং বৃদ্ধাশ্রমেও।

Comments

comments

Leave A Reply

Your email address will not be published.