লারা ও দ্রাবিড়কে ছুঁলেন কোহলি

ক্রিকেট খেলাধুলা প্রধান খবর

ভারতের হয়ে রাহুল দ্রাবিড় টেস্টে পাঁচটি ডাবল সেঞ্চুরি করেছেন। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ন লারা অধিনায়ক থাকাকালিন পাঁচ-পাঁচটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। আজ রোববার বিকেলে ভারতের অধিনায়ক বিরাট কোহলিও পাঁচটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। এর মধ্য দিয়ে তিনি লারা ও দ্রাবিড়কে ছুঁয়ে ফেলেছেন। তার সামনে আছেন বীরেন্দর শেবাগ ও শচীন টেন্ডুলকার। তারা দুজনেই ভারতের হয়ে ছয়টি করে ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন।

রোববার বিকেলে ১৬৮তম ওভারের পঞ্চম বলে ১ রান নিয়ে কোহলি তার টেস্ট ক্যারিয়ারের পঞ্চম ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। ২৫৯ বল খেলে ১৫টি চার ও ২ ছক্কায় ২০০ রান করেন তিনি। অবশ্য ২১৩ রান করেই তিনি আউট হয়ে যান।

কোহলির পাঁচটি ডাবল সেঞ্চুরি ২০১৬ সাল থেকে এই সময় পর্যন্ত হয়েছে। ২০১৬ সালের ২১ জুলাই নর্থ সাউন্ড অ্যান্টিগুয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিটি (২০০) করেন। এরপর ২০১৬ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোরে দ্বিতীয় ডাবল সেঞ্চুরিটি (২১১) করেন। একই বছরের ডিসেম্বরে ওয়াংখেড়ে স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে তার ক্যারিয়ারের সর্বোচ্চ ২৩৫ রানের ইনিংস খেলেন। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে হায়দরাবাদে তার চতুর্থ ডাবল সেঞ্চুরি (২০৪) হাঁকান। আর আজ শ্রীলঙ্কার বিপক্ষে নাগপুরে হাঁকালেন পঞ্চম ডাবল সেঞ্চুরি (২১৩)।

এ ছাড়া টেস্টে তার ১৬৯, ১৬৭, ১৪৭ ও ১৪১ রানের ইনিংস রয়েছে।