শিমের কেজি ১৬০, মুরগির ১০০

অর্থনীতি প্রধান খবর

শিরোনাম দেখেই কাঁচাবাজারের অবস্থা মোটামুটি আঁচ করা যায়। বাজারে মাছ-মাংসের দাম ক্রেতাদের নাগালের মধ্যে থাকলেও, সবজির দাম যেন কমছেই না।  মাছ-মাংসের দামকেও ছাড়িয়ে গেছে সবজির কেজি।

বাজারে সপ্তাহের শুরুতে দাম কমে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে কেজি ১০০ টাকায়। অন্যদিকে সবজি বাজারে শিম বিক্রি হচ্ছে কেজি ১৬০ টাকায়।  শুক্রবার (৩ নভেম্বর) সকালে নগরীর চকবাজার কাঁচাবাজার ও রিয়াজউদ্দিন বাজারে এমন দরদামই দেখা গেছে।

চকবাজার কাঁচাবাজারের মুরগি বিক্রেতা রুবেল বাংলানিউজকে জানান, এই সপ্তাহে ব্রয়লার মুরগির সরবরাহ বেশি। বেপারিরা জানিয়েছে পরিবেশ ঠিক থাকায় ব্রয়লার মুরগির উৎপাদন বেড়েছে। তাই প্রতিকেজি ৯৫ টাকায় কিনে ১০০ টাকায় বিক্রি করছে।

মুরগি কিনতে আসা আবু বক্কর নামে এক ক্রেতা বলেন, ‘গত সপ্তাহে ব্রয়লার মুরগি ১১০ টাকায় নিয়ে গেছি। এখন সেটি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। চাকরি করি, শুক্রবারে একদিন সময় পাই। এই সপ্তাহের জন্য ৪টি মুরগি নিয়ে নিলাম’।

এদিকে বাজারে মাছ-মাংসের তুলনায় সবজির দাম আকাশচুম্বী। ফুলকপি কেজিতে বিক্রি হচ্ছে ৮০ টাকা, শিম ১৬০, বেগুন ৫০, মূলা ৫০, বরবটি ৬০ টাকা, তিত করলা ৬০, ঝিঙ্গা ও চিচিঙ্গা ৬০, মিষ্টি কুমড়া ৪০, পটল ৫০, কচুর ছরা ৩০, টমেটো ১২০, মরিচ ১০০, শসা ৬০ ও বাঁধাকপি ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

মিনহাজ উদ্দিন নামে এক ক্রেতা বলেন, ‘দেখেন, বাজারে সবজি ঠাসা রয়েছে। কিন্তু এই ভরা মৌসুমেও সবজির দাম কমছে না। শিমের কেজি ১৬০ টাকা, এটা কি ভাবা যায়?’

দাম বাড়ার কারণ জানতে চাইলে সেই পুরোনো কথাই জানালেন ব্যবসায়ীরা। নুরু উদ্দিন নামে এক দোকানি বলেন, ‘শিমের কেজি ১৪০ টাকায় কিনে ১৬০ টাকায় বিক্রি করছি। অন্যান্য সবজির ক্ষেত্রে ৫ টাকা লাভ করে ছেড়ে দিচ্ছি। ভরা মৌসুম হলেও সবজির চাহিদা বেশি, তাই দাম বাড়তি।’