শুভ জন্মদিন মাশরাফি

ক্রিকেট খেলাধুলা

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মাশরাফি মুর্তজার ৩৩ তম জন্মদিন আজ। ১৯৮৩ সালের এই দিনে নড়াইল শহরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন তিনি। নড়াইলবাসীর কাছে কৌশিক নামেই বেশি পরিচিত দেশসেরা এই পেসার। ২০১৪ সালের এই দিনে আবার জন্ম নেয় মাশরাফি ও সুমি দম্পতির দ্বিতীয় সন্তান সাহেল মুর্তজা। সেই অর্থে আজ বাপ-বেটার জন্মদিন।

এখন পর্যন্ত মাশরাফি ৪৭টি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। ৪৭ ম্যাচের ২৭ টিতেই জিতেছেন। ১৮টিতে হেরেছেন। তাতেই সর্বকালের সবচেয়ে সফল অধিনায়কের তালিকায় চার নম্বরে জায়গা করে নিয়েছেন মাশরাফি। ওয়ানডেতে বাংলাদেশের সেরা অধিনায়ক মাশরাফিই। তার নেতৃত্বে টাইগাররা শুধু আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন করেনি, সেই সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজে জিম্বাবুয়ে, পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা ও সর্বশেষ আফগানিস্তানকে হারিয়েছে।

এশিয়া কাপের ফাইনালেও খেলেছে। দলের অসংখ্য জয়ে প্রত্যক্ষ ভূমিকা রাখা মাশরাফির ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের ক্রিকেটে অভিষেক হয়। মাশরাফির বাবার নাম গোলাম মুর্তজা স্বপন। মায়ের নাম হামিদা মুর্তজা। নড়াইলে জন্ম নেয়া মাশরাফির শৈশব কেটেছে চিত্রা নদীর তীরে দস্যিপনা করে।

ছেলেবেলায় অবশ্য তার প্রিয় খেলা ছিল ফুটবল ও ব্যাডমিন্টন। পরে ক্রিকেটের প্রতি তার আগ্রহ জন্মে, বিশেষত ব্যাটিংয়ে। যদিও বোলার হিসেবেই তিনি বেশি খ্যাতি অর্জন করেছেন। মোটরবাইকপ্রিয় কৌশিক নড়াইলে ভীষণ জনপ্রিয়। এখানে তাকে ‘প্রিন্স অব হার্টস’ বলা হয়। এ শহরেরই সরকারি ভিক্টোরিয়া কলেজে পড়াশোনাকালীন সুমনা হক সুমির সঙ্গে তার পরিচয় এবং প্রণয়। ২০০৬ সালে তাদের বিয়ে হয়। তাদের ঘর আলো করে আসে এক মেয়ে ও এক ছেলে। মেয়ে হুমায়রা।