শেষ চারে খেলতে এই ৪টি কাজ করতে হবে কোহলিদের

ক্রিকেট খেলাধুলা

আইপিএলের একাদশ আসরের প্রায় বেশি অর্ধেক খেলা সফল ভাবে সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে কিছু কিছু দল শেষ চারের আভাস পাচ্ছে আবার বাকিদেরও সুযোগ আছে প্লে-অফ খেলার। কিন্তু সেজন্য তাদের পাড়ি দিতে কঠিন পথ। বারবরের মতোই আইপিএলের অন্যতম শক্তিশালী দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তিন বার ফাইনাল খেলা এই দলটি চলমান আসরে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই সমান শক্তি নিয়ে নেমেও সাফল্য পাচ্ছে। দশ খেলায় কোহলির দলটির জয় মাত্র ৩টিতে। পয়েন্ট টেবিলে তাদের অবস্থান ৬ নাম্বারে।

তবে এখনো দলটির প্লে-অফ খেলার ক্ষীণ সম্ভাবনা রয়েছে।তেব সেক্ষেত্রে নিজেরা জিতলেই হবে না হারতে বাকি দলগুলোকে।

যেভাবে প্লে-অফ খেলতে পারবে-
১০ খেলায় ৫ জয় ৫ হারে কার্তিকের দলটির অবস্থান পয়েন্ট টেবিলের চারে। যদি বাকি চার খেলায় কলকাতা ১টির বেশি ম্যাচ না জিতে এবং বেঙ্গালুরু সবগুলো ম্যাচ জিতে তবে কোহলির দলের পয়েন্ট হবে ১৪ এবং কলকাতার পয়েন্ট হবে ১২। তবে পাঁচ নাম্বারে থাকা মুম্বাইকে ৪ ম্যাচের কমপক্ষে ২টিতে হারতে হবে। এছাড়া বেঙ্গালুরুর সুযোগ আছে পাঞ্জাবকে টপকে যাওয়ার। প্রীতি জিনতার দলটি যদি শেষ পাঁচ ম্যাচে ১টির বেশি জয় না পায় কিংবা ২টি জয় পেলেও যদি রান রেটে বেঙ্গালুরুর চেয়ে পিছিয়ে থাকে তবে শেষ চারে খেলতে পারবে কোহলি, ডি ভিলিয়ার্সরা। এই সমীকরনে সবগুলো ম্যাচ জিততে হবে বেঙ্গালুরুকে। এবং ম্যাচ গুলো বড় ব্যবধানে জিতলে তাদের জন্য মঙ্গলজনক হবে।কারণ শেষ দিকে রান রেট খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এগ্রেসিভ অধিনায়ক তিনি

প্রসঙ্গত, ইতোমধ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা সাকিবের হায়দরাবাদ ৮ ম্যাচ জিতে প্লে-অফ নিশ্চিত করে ফেলেছে। ২ নাম্বারে থাকা চেন্নাইয়ের জয় ৭টি। সুতরাং তাদের টপকানোর কোন সম্ভাবনা নেই কোহলির বেঙ্গালুরুর।