শেষ হল বাংলাদেশের লজ্জার সিরিজ

ক্রিকেট খেলাধুলা

প্রথম টেস্টে ৩৩৩ রানে হারের পর দ্বিতীয় টেষ্টে ইনিংস ব্যবধানে হার। তাও আবার দুই ইনিংস মিলিয়েও ফলোঅন এড়ানোর রানটাই করতে পারেনি বাংলাদেশ।

এরপর ওয়ানডে সিরিজ শুরু। ধারনা করা হচ্ছিল এবার বদলাতে পারে পরিবেশ। কিন্তু কিসের কি। উল্টো ১০ উইকেটেই হেরে বসে বাংলাদেশ প্রথম ম্যাচে।

এরপর দ্বিতীয় ও তৃতীয় দুটি ম্যাচেই সোচনীয় পরাজয়। বাংলাদেশের বোলারদের নির্বিষ বোলিংয়ের সুযোগে ব্যক্তিগত স্কোর বাড়ানোর প্রতিযোগিতায যেন ছিল আফ্রিকান ব্যাটসম্যানরা। প্রতিটা ম্যাচেই হয়েছে একাধিক সেঞ্চুরী।

এবার আসল টি-টুয়েন্টি সিরিজ। ছোট এই ফর্মেটে একটি ভালো ইনিংসই গড়ে দিতে পারে ম্যাচের ব্যবধান। সেই জন্য এই ফর্মেটে আত্মবিশ্বাসী ছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে দারুন লড়াই করেও ছিল তারা। সিরিজে এই একটি ম্যাচে এবং প্রথম বারের মত লড়াই করেছিল বাংলাদেশ। ম্যাচটি জিততেও পারত তারা যদি বোলিং এবং ফিল্ডিং বিভাগটা আরেকটু ভালো হত।

আর শেষ ম্যাচে মিলারের ঝড়ে কি হাল হলো বাংলাদেশের সেটা নাহয় নাইবা বললাম। ম্যাচটা ১৬ ওভার পর্যন্তও মনে হয়েছে বাংলাদেশ টিকে আছে। কিন্তু তারপরই এলোমেলো হয়ে যায় সবকিছু। পরে বাংলাদেশি ব্যাটসম্যানদের উদার মানসিকতার জন্য বিশাল জয় পায় আফ্রিকা।