শ্রীলঙ্কার ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক পেরেরা

ক্রিকেট খেলাধুলা

অ্যাঞ্জেলো ম্যাথুস যুগের পর দুই অধিনায়ক তত্ত্বে এগিয়েছিল শ্রীলঙ্কা।  টেস্টে অধিনায়ক হন দিনেশ চান্ডিমাল আর ওয়ানডে অধিনায়ক হন উপুল থারাঙ্গা। তাতেও পারফরম্যান্সের উন্নতি হয়নি। এ বছর ভারতের বিপক্ষেই হোয়াইটওয়াশ হয়েছে লঙ্কানরা। এই অবস্থায় আবারও অধিনায়ক পাল্টানোর সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড। উপুল থারাঙ্গার বদলে ভারতের বিপক্ষে দলকে নেতৃত্ব দেবেন থিসারা পেরেরা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টিতেও নেতৃত্ব দেবেন ২৮ বছর বয়সী এই অলরাউন্ডার।

বছরটা হতাশার বৃত্তে বন্দি ছিল শ্রীলঙ্কার। ভারত ছাড়াও দক্ষিণ আফ্রিকা, পাকিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে তারা। যেটা ২০১৯ বিশ্বকাপে কোয়ালিফাই করতে হুমকিতেই ফেলে দিয়েছিল। এছাড়া স্লো ওভার রেটের কারণে নিষিদ্ধও হতে হয়েছে থারাঙ্গাকে। তাই বাধ্য হয়ে বিকল্প ভাবতে হয়েছে শ্রীলঙ্কান টিম ম্যানেজমেন্টকে। অন্য বিকল্পের খোঁজে থাকলেও আপাতত পেরেরাকে নিয়েই ভাবতে চায় তারা।

সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে তার অধীনে হারলেও পেরেরার নেতৃত্ব গুণ মুগ্ধ করেছে লঙ্কান নির্বাচকদের। বিকল্প হিসেবে ম্যাথুসকেও ওয়ানডের অধিনায়কত্ব দেওয়ার কথা ভাবা হয়েছিল। কিন্তু চোট জর্জর থাকায় সেই সিদ্ধান্ত থেকে পিছু হটে ম্যানেজমেন্ট। চান্ডিমালের কথা ভাবা হলেও ওয়ানডেতে তার বাজে পারফরম্যান্সের কারণে এ নিয়ে আর ভাবতে চাননি তারা।

সূত্র: ক্রিকবাজ